লাইফস্টাইল

ফ্রিজে যেভাবে নিরাপদে ভাত সংরক্ষণ করা যায়

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

আমাদের খাদ্য তালিকায় প্রায়ই ভাত, পোলাও, খিচুড়ি, বিরিয়ানি, বা ফ্রাইড রাইস কিংবা চাল দিয়ে রান্না করা এমন একাধিক জনপ্রিয় খাবার থাকে।  কিন্তু রান্নার পর বেঁচে যাওয়া ভাত সংরক্ষণ করা সহজ নয়।  বিশেষজ্ঞরদের মতে, ফ্রিজে ভাত কতদিন রাখা যাবে এবং কীভাবে নিরাপদে সংরক্ষণ করা উচিত, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ফ্রিজে ভাত কতদিন রাখা যাবে

বিশেষজ্ঞদের মতে, রান্না করা ভাত ২৪ ঘণ্টার বেশি ফ্রিজে রাখা উচিত নয়। ন্যাশনাল হেলথ সার্ভিস, ইউকে এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, রান্না করা ভাত ফ্রিজে রাখার পর ২৪ ঘণ্টার মধ্যে খাওয়া উচিত এবং একবারের বেশি গরম করা উচিত নয়।

ভাত সঠিকভাবে সংরক্ষণ করা কেন গুরুত্বপূর্ণ

ভাতের মধ্যে ব্যাসিলাস সেরিয়াস নামে একটি ব্যাকটেরিয়া থাকতে পারে যা খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। রান্না করার পরেও এই ব্যাকটেরিয়া ভাতের মধ্যে বেঁচে থাকতে পারে। ঘরের তাপমাত্রায় ভাত রেখে দিলে এই ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং খাদ্য বিষক্রিয়ার ঝুঁকি বাড়াতে পারে। ফ্রিজে রাখা হলেও, ভাতের আর্দ্রতা ব্যাকটেরিয়া বৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারে, যা বিষক্রিয়া সৃষ্টি করতে পারে।

ফ্রাইড রাইস সিন্ড্রোম কী

ফ্রাইড রাইস সিন্ড্রোম একটি খাদ্য বিষক্রিয়া যা ব্যাসিলাস সেরিয়াস দ্বারা সৃষ্ট হয়। এই ব্যাকটেরিয়া স্পোর গঠন করে যা ক্ষতিকারক টক্সিন নির্গত করে, যা খাদ্য বিষক্রিয়ার কারণ হতে পারে।

কোন ধরনের ভাতে ঝুঁকি বেশি

বাদামী এবং সাদা উভয় ধরনের চালের ভাতেই ব্যাসিলাস সেরিয়াস স্পোর থাকতে পারে। ভাতের উপর ছত্রাকও জন্মাতে পারে, যা কালো, সবুজ বা সাদা পাউডার জাতীয় পদার্থ হিসেবে দেখা যায়। সবচেয়ে সাধারণ ছত্রাক হলো Aspergillus oryzae, যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার কারণ হতে পারে।

জেডএস/