আর্কাইভ থেকে ফুটবল

বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান

বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান

শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী ওমান। যথারীতি কাতার ইউনিভার্সিটি মাঠে শেষ প্রস্ততি সেরেছে লাল সবুজের দল। প্রথম দেখায় ৪-১ গোলে হেরেছে বাংলাদেশ। তবে এই ম্যাচে ভাল পারফরম্যান্স করতে চান জেমি ডে। পুরো বাছাই পর্বকে অভিজ্ঞতার মঞ্চ বলছেন ইংলিশ ম্যান। দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১১ টা ১০ মিনিটে শুরু হবে ম্যাচটি।
 
একটা অধ্যায়ের সমাপ্তি, আরও একটি বিশ্বকাপ বাছাই অভিযান শেষের অপেক্ষায়। ম্যাচ শেষের আগেই কাজী সালাউদ্দিন থেকে জেমি ডেকে নিয়ে বিশ্লেষণ শুরু হয়েছে। কেননা প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে বিস্তর ব্যবধান।

বিশ্বকাপ বাছাইয়ের বাজে পারফরম্যান্সে বাংলাদেশ অধ্যায় শেষের শঙ্কায় হেড কোচ জেমি ডে। শেষ ম্যাচে প্রতিপক্ষ শক্তিশালি ওমান। একমাত্র দেখায়, দুঃসহ স্মৃতি। ৪-১ এ মরুর দেশে বিধ্বস্তের অভিজ্ঞতাটাও নিশ্চয়ই এখনও তাজা।

সেই ম্যাচে এক গোল করা বিপলু আহমেদ নিষেধাজ্ঞায় নেই এই ম্যাচে। ডাগআউটে তার সঙ্গী অধিনায়ক জামাল ভূঁইয়া ও ডিফেন্ডার রহমত মিয়া। তাই অস্বস্তি নিয়েই ওমানের বিপক্ষে নামছে বাংলাদেশ। সাথে একাদশ নির্বাচনে কাজটাও কঠিন ইংলিশ ট্যাকটিশিয়ানের জন্য। 

সেখানে জামাল ভূঁইয়ার যায়গায় সুযোগ পেতে পারেন হাবিবুর রহমান সোহাগ। লেফট ব্যাকে জেমির বিকল্প রিমন হোসেন আর ইয়াসির আরাফাত। অবশ্য তপুদের বাড়তি সাহস যোগাচ্ছে আফগানিস্তানের বিপক্ষে ওমানের শেষ ম্যাচের পারফরম্যান্স। যেখানে ওমান জিতে ২-১ গোলে। তাই অধিনায়কের চোখে পয়েন্ট পাওয়ার স্বপ্ন। 

দুই পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান টেবিলের তলানিতে। আর ওমান ১৫ পয়েন্ট নিয়েও বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কায়। বাছাই পর্ব উতরাতে বাংলাদেশকে হারাতে হবে বড় ব্যবধানে। উত্তর কোরিয়া বাছাই পর্ব থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয়া তৈরি হয় জটিল সমীকরণ। বাংলাদেশ অবশ্য এই ম্যাচে পয়েন্ট পেলে সুবিধা পেতে পারে এশিয়ান কাপের প্লে অফ পর্বে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বকাপ | বাছাইয়ের | শেষ | ম্যাচে | বাংলাদেশের | প্রতিপক্ষ | ওমান