Connect with us

খেলাধুলা

টাইব্রেকারই নির্ধারণ করলো শিরোপা মেসির

Avatar of author

Published

on

লিওনেল মেসির ম্যাজিক ও এমিলিয়ানো মার্টিনেজের বীরত্বে ৩৬ বছর পর তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। মেসি যেনো ছিল আর্জেন্টাইনদের প্রত্যাশা। টাইব্রেকারে চতুর্থ গোলের সঙ্গে সঙ্গেই লুসাইল স্টেডিয়াম যেন ফেটে পড়ল উল্লাসে। কাতারের লুসাইল স্টেডিয়াম রূপ নিলো আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে। সমর্থকদের কোলাহলে তখন কানে তালা লেগে যাওয়ার যোগাড়। এ চিৎকার যেন আকাশই ছুঁয়ে ফেলতে চাইল। এমন উল্লাস হবেই বা না কেন! এই দিনটির জন্য যে আর্জেন্টাইনদের অপেক্ষা ছিল ৩৬ বছরের! ম্যারাডোনার পর মেসি যে আর্জেন্টিনাকে শিরোপা এনে দিলেন!

বিশ্বকাপ ফাইনাল তো বটেই, ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা ম্যাচ এটা কি না তা নিয়ে জোর তর্কই হতে পারে। ছয় গোল, হ্যাটট্রিক, টাইব্রেকার সবই যে হয়েছে এই ম্যাচে। নির্ধারিত সময়ে ২-২ গোলে সমতা, অতিরিক্ত সময়ে ৩-৩। এরপর টাইব্রেকার রোমাঞ্চ ছাড়িয়ে ৪-২ গোলে জয় আর্জেন্টিনার, তাতেই তৃতীয় বারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন আকাশি-সাদারা।

পেন্ডুলামের মত দুলছিল ম্যাচ। তবে প্রথমার্ধের পুরোটা জুড়ে ছিল আর্জেন্টিনার প্রতাপ। ৭৭ মিনিট পর্যন্ত ২-০ গোলের লিড ছিল আর্জেন্টিনার। এমবাপে ঝলকে সমতা আনে ফ্রান্স। অতিরিক্ত সময়ে প্রথমার্ধ দুই দল লড়ল সমানে সমান। দ্বিতীয়ার্ধে মেসির গোলে ৩-২ লিড পায় আর্জেন্টিনা। মিনিট তিনেক পরে আবার ফ্রান্সের সমতা। আবারও পেনাল্টি থেকে গোল করেন এমবাপে।

১৯৬৬ সালে ইংল্যান্ডের জিওফ হার্স্টের পর বিশ্বকাপ ফাইনালের দ্বিতীয় হ্যাটট্রিক করেন এমবাপে। এরপরও ম্যাচের আকর্ষণ বাকি ছিল। আর্জেন্টিনার প্রায় গোল হওয়া বাঁচিয়ে দেন লরিস। অন্য দিকে এমবাপেও আরো গোলের সুযোগ তৈরি করেছিলেন। তবে লাভ হয়নি, ১২০ মিনিটের আগে আর কোনো গোল পায়নি কোনো দল। খেলাটা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে এমবাপের গোল দিয়ে শুরু। এরপর মেসিও গোল করেন। আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ এরপর কিংসলে কোম্যানের শট সেভ করে দেন। দিবালা গোল করলে আর্জেন্টিনা লিড পায়। ফ্রান্সের তৃতীয় শট মিস হলে বিশ্বকাপ ট্রফির সুবাস পেতে শুরু করে আর্জেন্টিনা। চতুর্থ শটে গোল হলে আর্জেন্টিনার তৃতীয় শিরোপা নিশ্চিত হয়।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

আফগানিস্তানের বোলিং পরামর্শক ব্রাভো

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বোলিং পরামর্শক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফগান দল ইতোমধ্যে সেন্ট কিটস ও নেভিসে পৌঁছে গেছে। সেখানে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প করার কথা দলটির। যেখানে যোগ দেওয়ার কথা আছে ব্রাভোর।

ব্রাভো, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ-জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের অংশ ছিলেন দুইবার। ২০২১ বিশ্বকাপ শেষ করে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি জানান তিনি। এ বছরের শুরুতে তিনি আইএল-টি টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার তিনি, ৫৭৩ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৬২৫ টি উইকেট।

তার খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু এর বাইরে আইপিএল থেকে অবসরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন তিনি।

আগামী মে মাসের ২৯ তারিখ, ওমানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানিস্তান। দলটি গ্রুপ সি’তে রয়েছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা আছে তাদের গ্রুপ সতীর্থ হিসেবে।

আরেক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার কাইরন পোলার্ড, তিনি বিশ্বকাপ উপলক্ষ্যে সহকারী কোচ হিসেবে ইংল্যান্ড দলের সাথে থাকবেন বলে জানা যায়।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফুটবলকে টনি ক্রুসের বিদায়

Published

on

ফুটবলকে অবশেষে বিদায় বলার সময় জানালেন টনি ক্রুস। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেই শেষ জানাবেন ক্রুস। আর জার্মানির হয়ে আসন্ন ইউরো ২০২৪ পর্যন্ত খেলবেন তিনি। এমন সিদ্ধান্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সট্রাগ্রামে জানিয়েছেন এই তারকা ফুটবলার।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা একবার দিয়েছিলেন ক্রুস। তবে ঠিকই ফেব্রুয়ারিতে ফিরে এসেছিলেন দলের প্রয়োজন ও কোচের ডাকে। এরপর জার্মানির হয়ে ম্যাচ খেলেছেন তিনি।

বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। সেই দলে আছেন ক্রুস। আর মাদ্রিদের এক অবিচ্ছেদ্য অংশ তিনি। চলতি মৌসুম দিয়ে তার মেয়াদ শেষ হতো। এরপর চুক্তি বাড়ানো নিয়ে হতে পারতো আলোচনা, তবে তেমন আর সুযোগ দিলেননা এই মিডফিল্ডার।

 

View this post on Instagram

 

A post shared by Toni Kroos (@toni.kr8s)

Advertisement

রিয়ালের হয়ে ক্যারিয়ারে ইতি টানার ইচ্ছা ছিল ক্রুসের। সেই আশাও পূরণ হচ্ছে তার। তিনি বলেন, “এই গ্রীষ্মে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর একজন সক্রিয় ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ার শেষ হবে। যেমনটা আমি সবসময় বলতাম। রিয়াল মাদ্রিদ আমার বর্তমান ও ক্যারিয়ারের শেষ ক্লাব হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

রিশাব পান্ট নয়, স্যামসনকে একাদশে চায় হারভজন

Published

on

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ হয়েছে সানজু স্যামসনের। একইসাথে স্কোয়াডে আছেন আরেক উইকেট-রক্ষক ব্যাটার রিশাব পান্ট। সাবেক ভারতীয় ক্রিকেটার হারভজন সিং জানিয়েছেন, পান্ট নয় বরং একাদশে স্যামসনকে দেখতে চান তিনি।

আইপিএল প্লে-অফে উঠেছে রাজস্থান রয়্যালস। দলটির অধিনায়কের দায়িত্ব পালন করেন স্যামসন। ব্যাট হাতেও ছিলেন দারুণ ধারাবাহিক। আগামীকাল (২২ মে) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে রাজস্থান। স্যামসন জাতীয় দলে সুযোগ পাবে, এমন আকাঙ্ক্ষা সমর্থকরা করে যান। সর্বশেষ ওডিআই বিশ্বকাপেও তেমন ভাবনায় কাটা পড়েছিল। তবে এবার সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে সুযোগ হয়েছে তার।

হারভজন বলেন, “রিশাব পান্ট আইপিএলে বেশ ভালো খেলেছে। সে তার চোট থেকে ফিরে এসেছে। সে দেখতে ফিট, ভালো ব্যাট করেছে এবং সুন্দর উইকেট-কিপিং করে। তবে সানজু খুবই ভালো খেলেছে। আমি দেখতে চাই, সে সুযোগ পাক। সে ৬০-৭০ রান করে যায়, সে আর আগের সানজু নেই- যে কি না ৩০-৪০ করছে। কিন্তু এখানে পান্টকে ফেরানোর জন্য এত ব্যস্ত হওয়ার কিছু নেই। সে অনেক কঠোর পরিশ্রম করেছে। আমি আশা করি, সে ভারতের জন্য বিশেষ কিছু করছে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত