Connect with us

ফুটবল

গোল্ডেন বলের অধিকার মেসিরই থাকলো

Avatar of author

Published

on

লিওনেল মেসি মাথা উঁচু করেই বিশ্বকাপকে বিদায় জানালেন। এটি ছিল আর্জেন্টিনার হয়ে মেসির ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। ফাইনালে করেছেন জোড়া গোল। সর্বাধিক গোলের তালিকায় ফ্রান্সের কিলিয়ান এমবাপে তাকে টেক্কা দিলেও কাতার বিশ্বকাপের সেরা ফুটবলারের শিরোপা জিতেছেন মেসি। পেয়েছেন গোল্ডেন বল। এর মাধ্যমে বিশ্বমঞ্চে দুইবার গোল্ডেন বল জয়ী একমাত্র ফুটবলার হলেন মেসি।

এর আগে ২০১৪ সালের বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছিলেন মেসি। কিন্তু সেইবার জার্মানির কাছে ১-০ গোলে হারের পর চোখের জলে সেই পুরস্কার নিয়েছিলেন মেসি। তবে বিদায় মঞ্চ রাঙিয়ে এবার হাসতে হাসতে নিলেন সে পুরস্কার।

পাশাপাশি ফাইনাল ম্যাচে আরো রেকর্ড করেছেন মেসি। বিশ্বকাপ ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি নকআউট পর্বের সব ম্যাচেই গোল করেছেন।

ম্যাচে নির্ধারিত সময়ে ২-২ গোলে সমতা, অতিরিক্ত সময়ে ৩-৩। এরপর টাইব্রেকার রোমাঞ্চ ছাড়িয়ে ৪-২ গোলে জয় আর্জেন্টিনার, তাতেই তৃতীয়বারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন আকাশি-সাদারা।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

ফেডারেশন কাপ জিতে ‘ট্রেবল’ নিশ্চিত করলো বসুন্ধরা কিংস

Published

on

মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। আজ (বুধবার) ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। উত্তেজনায় ঠাসা ছিল ম্যাচটি। দুই দলই আক্রমণ-প্রতি আক্রমণ করেছে সমানভাবে। শেষ পর্যন্ত অনেকটা নাটকীয়ভাবেই ফল ঘুরেছে বসুন্ধরার দিকে।

বসুন্ধরার সামনে ছিল ‘ট্রেবল’ জয়ের হাতছানি। স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জেতার পর ফেডারেশন কাপের ফাইনালে ওঠার সৌভাগ্য হয় তাদের। সেই সৌভাগ্যকে কাজে কর্মে পরিণত করে দেখাল অস্কার ব্রুজেনের দল।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোল শূন্য। তবে আক্রমণ ছিল দুই দলের পক্ষ থেকেই। দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটের মাথায় মোহামেডানের এমানুয়েল সানডের শট চেষ্টা করেও আটকাতে পারেনি কিংস গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ।

এরপর অবশ্য কিংসের পক্ষ থেকে আক্রমণের চাপ বাড়ে। কিন্তু ৮০ মিনিট পেরিয়ে গেলেও কাজে লাগছিল না সেসব। মোহামেডান তখন জয়ের সুবাতাস পাচ্ছিল। কিন্তু ৮৬ মিনিটের মাথায় মিগেল দামাশেনোর দারুণ এক গোলে সমতায় পেরে বসুন্ধরা।

ম্যাচ গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। ১০৪ মিনিটের মাথায় বসুন্ধরার নেওয়া এক কর্নার মোহামেডান গোলরক্ষক সুজন হোসেন কিছুটা বাঁধা দিতে পারলেও, পুরোপুরি পারেননি। সুযোগ কাজে লাগান সুপার-সাব জাহিদ হোসেন। সামনে থেকে গোলে বল জড়িয়ে দেন।

Advertisement

এই গোল নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়। ফাউলের দাবি ছিল মোহামেডান খেলোয়াড়দের পক্ষ থেকে। শেষ পর্যন্ত মোহামেডান আর ম্যাচে সুবিধা করে নিতে পারেনি। ফলে বসুন্ধরার ঝুলিতে ঢুকেছে আরো এক শিরোপা।

মোহামেডান ১২ বার ফেডারেশন কাপ জিতেছে, অন্যদিকে আজ ২-১ এর জয়ে তৃতীয়বারের মতো এই শিরোপা জিতলো বসুন্ধরা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা কোচ গার্দিওলা

Published

on

ইংলিশ প্রিমিয়ার লিগের (২০২৩-২৪) মৌসুমের সেরা কোচ নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা। প্রতিযোগিতা করতে হয়েছে লিগের বাকি পরিশ্রমী কোচদের সাথে; মাইকেল আরতেতা, ইয়ুর্গেন ক্লপ, উনাই এমেরি, আন্দোরি ইরাওলা ছিল সেখানে। ম্যানচেস্টার সিটি জিতে নিয়েছে মৌসুমের শিরোপা, আর সেই ক্লাবে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন গার্দিওলা। এখানে অনেক বিষয় পরিস্কার হয়ে যায়।

ইউরোপের শীর্ষ লিগগুলোর কোনো দল টানা ৪ বার শিরোপা জেতেনি। তা গার্দিওলার ম্যানসিটি করে দেখিয়েছে। এই স্প্যানিশ কোচের অধীনে মোট ৬ বার লিগ জিতেছে সিটি। তার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি আছে সিটির।

সেরা কোচের পুরস্কার জিতে নিজের অভিব্যক্তি জানিয়েছেন গার্দিওলা। তিনি বলেন, “এই খেলোয়াড়গুলোর কোচ হতে পেরে, দারুণ সব কোচ ও সহকারীদের সাথে কাজ করতে পেরে আমি গর্ববোধ করি। টানা চার মৌসুম শিরোপা জেতা আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবের অধ্যায়। এটা বিশ্বের সবচেয়ে কঠিন লিগ, আমাদের সাথে যারা প্রতিযোগিতা করেছে; সবাই অবিশ্বাস্য ফুটবল খেলেছে।”

গার্দিওলার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি থাকলেও, তার কণ্ঠ কিছুটা ক্লান্ত। তিনি অনেককিছুই জিতেছেন। এখন কী করার থাকে আর, তা খুঁজছেন। কিছুটা অনুপ্রেরণা দরকার হয় বোধহয় এই সময়গুলোতে।

ম্যান সিটির হয়ে ফিল ফোডেন মৌসুমের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফুটবলকে টনি ক্রুসের বিদায়

Published

on

ফুটবলকে অবশেষে বিদায় বলার সময় জানালেন টনি ক্রুস। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেই শেষ জানাবেন ক্রুস। আর জার্মানির হয়ে আসন্ন ইউরো ২০২৪ পর্যন্ত খেলবেন তিনি। এমন সিদ্ধান্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সট্রাগ্রামে জানিয়েছেন এই তারকা ফুটবলার।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা একবার দিয়েছিলেন ক্রুস। তবে ঠিকই ফেব্রুয়ারিতে ফিরে এসেছিলেন দলের প্রয়োজন ও কোচের ডাকে। এরপর জার্মানির হয়ে ম্যাচ খেলেছেন তিনি।

বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। সেই দলে আছেন ক্রুস। আর মাদ্রিদের এক অবিচ্ছেদ্য অংশ তিনি। চলতি মৌসুম দিয়ে তার মেয়াদ শেষ হতো। এরপর চুক্তি বাড়ানো নিয়ে হতে পারতো আলোচনা, তবে তেমন আর সুযোগ দিলেননা এই মিডফিল্ডার।

 

View this post on Instagram

 

A post shared by Toni Kroos (@toni.kr8s)

Advertisement

রিয়ালের হয়ে ক্যারিয়ারে ইতি টানার ইচ্ছা ছিল ক্রুসের। সেই আশাও পূরণ হচ্ছে তার। তিনি বলেন, “এই গ্রীষ্মে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর একজন সক্রিয় ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ার শেষ হবে। যেমনটা আমি সবসময় বলতাম। রিয়াল মাদ্রিদ আমার বর্তমান ও ক্যারিয়ারের শেষ ক্লাব হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত