Connect with us

ফুটবল

জুনে ঢাকায় আসছে না আর্জেন্টিনা

Avatar of author

Published

on

কাতার বিশ্বকাপ জয়ের পর বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক তৈরি হয় আর্জেন্টিনার। এরপর থেকে গুঞ্জন লিওনেল মেসিদের বাংলাদেশে নিয়ে আসবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

আগামী ১২-২০ জুন ফিফা উইন্ডোতে আলবিসেলেস্তারা বাংলাদেশ আসবে এমন কথাও বলেছিল বাফুফে। তবে এই সময়ে ম্যাচ আয়োজন করা সম্ভব না বলে জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। কারণ হিসেবে জানিয়েছেন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম প্রস্তুত নয়।

সালাউদ্দিন বলেন, ‌‌‘উভয়পক্ষ (দুই ফেডারেশন) চুক্তি করার পর্যায়ে ছিলাম। আমাদের স্টেডিয়ামের (বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) সংস্কার কাজ চলছে। এই পরিস্থিতিতে বিশ্বচ্যাম্পিয়নদের আনা সম্ভব হচ্ছে না।’

এদিকে মেসিদের যখন বাংলাদেশে আনার উদ্যোগ নেওয়া হয়েছিল, তখনও বঙ্গবন্ধু স্টেডিয়ামের কাজ অপূর্ণ ছিল। জুনের মধ্যে পরিপূর্ণ স্টেডিয়াম প্রস্তুত করা কঠিনই ছিল জাতীয় ক্রীড়া পরিষদের। এরপরও কেন আর্জেন্টিনাকে জুনের উইন্ডোতে প্রস্তাব দেওয়া হয়েছিল?

এর কারণ সম্পর্কে বাফুফে সভাপতি বলেন, ‘আমাদের একটা চেষ্টা ছিল বিশ্বচ্যাম্পিয়ন দল প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে বাংলাদেশে আসুক। আর্জেন্টিনাও বাংলাদেশে আসার জন্য যথেষ্ট আগ্রহী ছিল। স্টেডিয়াম নিয়ে ক্রীড়া মন্ত্রণালয় ও ক্রীড়া পরিষদ কাজ করছে। এটি পরিপূর্ণ করতে তাদের আরও সময় প্রয়োজন বলে জানিয়েছে।’

Advertisement

 

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

ফুলহামকে হারিয়ে টেবিলের শীর্ষে ম্যানসিটি

Published

on

প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের আরও কাছাকাছি চলে এলো ম্যানচেস্টার সিটি। আজকের (শনিবার) ম্যাচে ফুলহামকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সিটি। ফলে লিগ দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করতে থাকা আর্সেনালকে দুই’য়ে নামিয়ে শীর্ষে উঠে গেল সিটি।

ফুলহামের স্টেডিয়াম ক্র্যাভেন কটেজে মুখোমুখি হয়েছিল দুই দল। একরকম পাত্তা না দেওয়ার মতো করে খেলা চালিয়ে নিয়েছে ম্যানসিটি। জয়টা দরকার ছিল তো বটেই। সেই ক্ষুধা মাঠে দেখিয়েছে পেপ গার্দিওয়ালার শিষ্যরা।

পুরো ৯০ মিনিটের ম্যাচে জোড়া গোল এসেছে সিটি ডিফেন্ডার ইওস্কো গাভারদিওলের পা থেকে। ম্যাচ পরিসংখ্যান থেকে দেখা যায়, সিটি যেখানে ১৬ টি শট নিয়েছে, সেখান ফুলহামের শট মাত্র ১ টি। অ্যাওয়ে ম্যাচ হলেও সিটির খেলার ধরনে তেমনটি মনে হয়নি। বরং দাপট বজায় রেখে ৬৫ শতাংশ ম্যাচ নিয়ন্ত্রণ নিয়ে খেলা শেষ করে ইতিহাদের সৈন্যরা।

গাভারদিওলের পায়ে প্রথম গোল আসে খেলার ১৩ মিনিটের মাথায়। দ্বিতীয় গোলটি করেন ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন, ৫৯ মিনিটে। ম্যাচের ৭১ মিনিটের মাথায় গাভারদিওলের সুযোগ আসে। সে সুযোগ মিস করেননি এই ক্রোয়েশিয়ান ডিফেন্ডার। ফুলহামের কফিনে শেষ পেরেকটি ঠুকেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। যোগ করা সময়ের খেলায় পেনাল্টি থেকে গোল করেন এই তরুণ।

ফুলহামের বিপক্ষে এই জয়ের পর ৩৬ ম্যাচে ২৬ জয় নিয়ে ৮৫ পয়েন্ট সহযোগে টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানসিটি। অন্যদিকে আর্সেনালও সমান ৩৬ ম্যাচ খেলে ২৬ জয় পেয়ে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে। এদিকে সিটির জয়ে লিভারপুলের লিগ ধরে রাখার সম্ভাবনা একেবারেই নাই হয়ে গেল। ইয়ুর্গেন ক্লপের দল ৩৬ ম্যাচ খেলে ৭৮ পয়েন্ট নিয়ে আছে টেবিলের ৩ নম্বর অবস্থানে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতলো বসুন্ধরা কিংস

Published

on

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতল বসুন্ধরা কিংস। এখনো হাতে ৩ ম্যাচ। আজ (শনিবার) বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরার প্রতিপক্ষ ছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। ময়মনসিংহের রফিক ভুঁইয়া স্টেডিয়ামে ২-১ গোলে জিতে অস্কার ব্রুসনের দল জানান দিয়েছে, তারা এখন চলতি মৌসুমের চ্যাম্পিয়ন দল, শিরোপাধারী।

ম্যাচ শুরুর ১৮ মিনিটে গোলের দেখা পায় বসুন্ধরা। আক্রমণাত্মক ফুটবলে মোহামেডানকে খুব বেশি সুযোগ দেয়নি তারা। প্রথম গোলটি আসে দরিয়েলতন গোমেজের পা থেকে। বল বাড়িয়েছিলেন শেখ মোরসালিন, কিছুটা পা ছুঁয়ে যায় মিগেল ফিগেইরার আর তাতেই এক কোণাকুণি শটে প্রতিপক্ষের জাল ভেদ করেছেন দরিয়েলতন।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও দরিয়েলতনের গোল। এবার মোরসালিনের কর্নার আর সেখান থেকে হেড। নিশ্চিতভাবেই বেশ খানিকটা আনন্দ বয়ে যাচ্ছিল বসুন্ধরা খেলোয়াড়দের মনে। অবশ্য এক সান্ত্বনার গোল পেয়েছে মোহামেডান। মিনহাজ রাকিবের এক গোল আসে ৬৫ মিনিটের দিকে।

এরপর দুই দলের আরও কিছু আক্রমণ-প্রতিআক্রমণ হলেও কেউ আর গোলের মুখ দেখেনি। রেফারি শেষ বাঁশি বাজার পর বসুন্ধরার খেলোয়াড়েরা উল্লাসে মাতেন। প্রিমিয়ার লিগে ১৫ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট নিয়ে মুকুট ধরে রাখল দলটি। একই সমান ম্যাচ খেলে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আজকের প্রতিপক্ষ দল মোহামেডান। এর আগে প্রথম লেগে মোহামেডানের সাথে ১-০ গোলে হেরেছিল বসুন্ধরা। লিগে সেটাই একমাত্র হার ছিল তাদের। এবার আর সেই ভুল করেনি ব্রুসনের শিষ্যরা, বরং জয় তুলে অর্জনের পাল্লা ভারী করল।

এর আগে ২০১৮-২০১৯ মৌসুমে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় বসুন্ধরা। এরপর শিরোপা থেকে তাদের আর কেউ পিছিয়ে রাখতে পারেনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কোপা আমেরিকার জন্য স্কোয়াড ঘোষণা করল ব্রাজিল

Published

on

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল। টুর্নামেন্ট শুরু হতে এখনো ১.৫ মাসের মতো বাকি আছে। স্কোয়াডে সুযোগ হয়নি মিডফিল্ডার ক্যাসিমিরোর। এছাড়াও বাদ পড়েছেন অ্যান্টোনি, রিচার্লিসন। চোটের কারণে এবারের আসর খেলা হচ্ছে না নেইমারের। বাকি সদস্যরা নিয়মিত ও অনুমেয়।

কোচ দরিভাল জুনিয়রের অধীনে ব্রাজিলের স্কোয়াড ঘোষণা হলো সবার আগে। ২৩ সদস্যের স্কোয়াডে ক্যাসিমিরোর না থাকা কিছুটা বিস্ময়ের। অভিষেক হয়নি এমন দুই খেলোয়াড়ের অন্তর্ভুক্তি হয়েছে। তাঁরা হচ্ছেন ফুলব্যাক গুয়েলহার্মে অ্যারেনা এবং ফরোওয়ার্ড এভানিলসন।

আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে কোপা আমেরিকার এবারের আসর। জুনের শুরুতে দুই-একটি অনুশীলন ম্যাচ খেলার কথা রয়েছে ব্রাজিলের।

 

ব্রাজিল স্কোয়াড :

Advertisement

গোলরক্ষক- অ্যালিসন বেকার, এডারসন, বেনতো

ডিফেন্ডার– দানিলো, ইয়ান কতু, গুয়েলহারমে অ্যারেনা , ওয়েনডেল, বেরাল্ডো, এদার মিলিতাও, গ্যাব্রিয়েল মাগাহেস, মারকুইনহোস।

মিডফিল্ডার– আন্দ্রেস পেরেরা, ব্রুনো গুইমারেস, ডগলাস লুইজ, হোয়াও গোমেস, লুকাস পাকুয়েতা।

ফরোয়ার্ড- এন্ড্রিক, এভানিলসন, গ্যাব্রিয়েল মার্টিনালি, রাফিনহা, রদ্রিগো, সাভিনহো, ভিনিসিয়াস জুনিয়র

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত