Connect with us

খেলাধুলা

টাইব্রেকারই নির্ধারণ করলো শিরোপা মেসির

Avatar of author

Published

on

লিওনেল মেসির ম্যাজিক ও এমিলিয়ানো মার্টিনেজের বীরত্বে ৩৬ বছর পর তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। মেসি যেনো ছিল আর্জেন্টাইনদের প্রত্যাশা। টাইব্রেকারে চতুর্থ গোলের সঙ্গে সঙ্গেই লুসাইল স্টেডিয়াম যেন ফেটে পড়ল উল্লাসে। কাতারের লুসাইল স্টেডিয়াম রূপ নিলো আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে। সমর্থকদের কোলাহলে তখন কানে তালা লেগে যাওয়ার যোগাড়। এ চিৎকার যেন আকাশই ছুঁয়ে ফেলতে চাইল। এমন উল্লাস হবেই বা না কেন! এই দিনটির জন্য যে আর্জেন্টাইনদের অপেক্ষা ছিল ৩৬ বছরের! ম্যারাডোনার পর মেসি যে আর্জেন্টিনাকে শিরোপা এনে দিলেন!

বিশ্বকাপ ফাইনাল তো বটেই, ফুটবল ইতিহাসেরই অন্যতম সেরা ম্যাচ এটা কি না তা নিয়ে জোর তর্কই হতে পারে। ছয় গোল, হ্যাটট্রিক, টাইব্রেকার সবই যে হয়েছে এই ম্যাচে। নির্ধারিত সময়ে ২-২ গোলে সমতা, অতিরিক্ত সময়ে ৩-৩। এরপর টাইব্রেকার রোমাঞ্চ ছাড়িয়ে ৪-২ গোলে জয় আর্জেন্টিনার, তাতেই তৃতীয় বারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন আকাশি-সাদারা।

পেন্ডুলামের মত দুলছিল ম্যাচ। তবে প্রথমার্ধের পুরোটা জুড়ে ছিল আর্জেন্টিনার প্রতাপ। ৭৭ মিনিট পর্যন্ত ২-০ গোলের লিড ছিল আর্জেন্টিনার। এমবাপে ঝলকে সমতা আনে ফ্রান্স। অতিরিক্ত সময়ে প্রথমার্ধ দুই দল লড়ল সমানে সমান। দ্বিতীয়ার্ধে মেসির গোলে ৩-২ লিড পায় আর্জেন্টিনা। মিনিট তিনেক পরে আবার ফ্রান্সের সমতা। আবারও পেনাল্টি থেকে গোল করেন এমবাপে।

১৯৬৬ সালে ইংল্যান্ডের জিওফ হার্স্টের পর বিশ্বকাপ ফাইনালের দ্বিতীয় হ্যাটট্রিক করেন এমবাপে। এরপরও ম্যাচের আকর্ষণ বাকি ছিল। আর্জেন্টিনার প্রায় গোল হওয়া বাঁচিয়ে দেন লরিস। অন্য দিকে এমবাপেও আরো গোলের সুযোগ তৈরি করেছিলেন। তবে লাভ হয়নি, ১২০ মিনিটের আগে আর কোনো গোল পায়নি কোনো দল। খেলাটা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে এমবাপের গোল দিয়ে শুরু। এরপর মেসিও গোল করেন। আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ এরপর কিংসলে কোম্যানের শট সেভ করে দেন। দিবালা গোল করলে আর্জেন্টিনা লিড পায়। ফ্রান্সের তৃতীয় শট মিস হলে বিশ্বকাপ ট্রফির সুবাস পেতে শুরু করে আর্জেন্টিনা। চতুর্থ শটে গোল হলে আর্জেন্টিনার তৃতীয় শিরোপা নিশ্চিত হয়।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

বৃষ্টিতে পণ্ড হলে ফাইনাল খেলবে ভারত

Published

on

ভারত-ইংল্যান্ড ম্যাচে যে আশঙ্কা ছিল, তাই ঘটছে। প্রভিডেন্সে এখন বৃষ্টির হানা। মাঠের পরিবেশ বলছে এখনো ম্যাচ শুরু হওয়ার মতো পরিস্থিতি নেই। তবে আজকের ম্যাচের জন্য অতিরিক্ত ২৫০ মিনিট বরাদ্দ করা আছে। আর একেবারেই ম্যাচ শুরু না হলে নিয়ম অনুযায়ী ফাইনালে যাবে ভারত।

দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করেছে ফাইনাল। এখন তাদের সঙ্গী হবে কে? তা জানতে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৮ টায় মুখোমুখি হওয়ার কথা ভারত ও ইংল্যান্ডের। সেই ম্যাচের আগে কিছুটা দেখা গেছে শঙ্কা।

যে শঙ্কার আশঙ্কা ছিল। এই ম্যাচের জন্য আলাদা কোনো রিজার্ভ ডে রাখা হয়নি। যদি ম্যাচটি বৃষ্টির কারণে একেবারেই মাঠে না গড়ায়, সেক্ষেত্রে ভারতকে জয়ী ঘোষণা করা হবে। আইসিসি থেকেই অবশ্য নিয়মটি দেওয়া হয়েছে।

সুপার এইটে যে দল শীর্ষে থাকবে ম্যাচ জয় ও পয়েন্টের মাধ্যমে- তাদের সুযোগ থাকবে কোয়ালিফাই করার। যদি এমন কোনো কারণে ম্যাচ অনুষ্ঠিত না হয়। সুপার এইটের পয়েন্ট তালিকা বলছে, ইংল্যান্ডের চেয়ে ভারতের পয়েন্ট বেশি। যেখানে ইংল্যান্ডের ৩ ম্যাচে ৪ পয়েন্ট, সেখানে ভারতের ৩ ম্যাচে ৬ পয়েন্ট।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শ্রীলঙ্কা দলের দায়িত্ব ছাড়লেন সিলভারউড

Published

on

শ্রীলঙ্কা দলের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে গেছেন ক্রিস সিলভারউড। এপ্রিল, ২০২২ সাল থেকে দায়িত্বে ছিলেন সিলভারউড। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এই ইংলিশ কোচের দায়িত্ব বাড়িয়েছিল চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

সিলভারউডের সাথে চুক্তি বাড়ানোর ব্যাপারে নতুন কোনো কথা বলতে পারেনি বোর্ড। তার আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন এই কোচ। বোর্ডে দেওয়া যে বিবৃতি দেওয়া হয়েছে, সেখানে সিলভারউড লিখেছেন, ‘একজন আন্তর্জাতিক কোচ মানে হচ্ছে, আপনি আপনার প্রিয় জন থেকে দীর্ঘ সময় দূরে। পরিবারের সাথে লম্বা আলাপ শেষে এবং ভারী হৃদয় নিয়ে- আমার মনে হচ্ছে, এটাই সময় ঘরে ফেরার এবং একসাথে ভালো কিছু সময় কাটানোর।’

Advertisement

এই ইংলিশ কোচ শ্রীলঙ্কা ক্রিকেটের সাথে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি জানিয়েছেন, অনেক মধুর স্মৃতি নিয়ে তিনি চলে যাচ্ছেন।

সিলভারউডের অধীনে ২০২২ টি-টোয়েন্টি এশিয়া কাপ জেতে শ্রীলঙ্কা। পাশাপাশি ২০২৩ ওডিআই এশিয়া কাপের ফাইনাল খেলে তারা। সবশেষ ওডিআই বিশ্বকাপের পারফরম্যান্স বেশ খারাপ করে লঙ্কানরা। পাশাপাশি ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতাও হারিয়েছে দলটি। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের কাছে হেরে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পিচ নিয়ে অসন্তোষ দেখালেন আফগান কোচ

Published

on

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচের পিচ নিয়ে কথা বলেছেন আফগান কোচ। জোনাথান ট্রট ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসব নিয়ে আলোকপাত করেছেন। যদিও ম্যাচ হারের পর এসব কথা তুলতে চাননি তিনি। বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৫৬ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৮.৫ ওভারে ম্যাচটি জিতে নিয়েছে প্রোটিয়ারা।

এমন এক ম্যাচ হয়েছে, যেখানে পিচ নিয়ে কথা ওঠা স্বাভাবিক। খুব একটা সুবিধাজনক আচরণ করেনি এই ম্যাচের পিচ। ব্যাটারদের জন্য যতটুকু সুবিধা পাওয়ার কথা ছিল, সেটিও হয়নি কিছুই। আফগান কোচ ট্রট বলেন, ‘এটা এমন পিচ নয়, যেখানে আপনি ম্যাচ খেলতে চাইবেন। একটা বিশ্বকাপ সেমিফাইনালের মতো ম্যাচ, সোজাসাপ্টা ব্যাপার। এটা সুষম প্রতিযোগিতা হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘আমি বলছি না, একদম ফ্ল্যাট কিছু হবে, যেখানে স্পিন থাকবে না, সিম মুভমেন্ট থাকবে না। বলছিলাম, ব্যাটারদের ভীতির কারণ হবে, এমন হওয়া তো উচিত না। আপনার ফুট মুভমেন্টে তো আত্মবিশ্বাস থাকবে। আপনাকে হিট করতে হবে, দক্ষতা অনুযায়ী।’

আফগানিস্তানের সেমিফাইনালে যাওয়া একটি বড় ঘটনা। এমন দিন তাদের কাছে আর কখনো আসেনি। সেমিতে কাজে লাগানো গেল না এবার নিজেদের দক্ষতাকে। তবে এইতো শুরু। আফগানরা অবশ্যই এই উন্মাদনা কাজে লাগিয়ে ভবিষ্যৎকে আরও সুন্দর করার পরিকল্পনা করতে নামবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত