আর্কাইভ থেকে লাইফস্টাইল

শত চেষ্টায়ও ঘুম হয় না? জেনে নিন অনিদ্রার কারণ ও প্রতিকার

ঘুম হচ্ছে সুস্থ জীবনের প্রধান চাবিকাঠি। একজন মানুষের সুস্থ থাকতে দিনে অনন্ত ছয় ঘণ্টা ঘুমের প্রয়োজন। ঘুম যদি ঠিকঠাক না হয় তাহলে একাধিক শারীরিক ও মানসিক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এ জন্য ঘুমের কোনো বিকল্প নেই।

কিন্তু এমন অনেক মানুষ আছেন যারা শুয়ে থাকলেও নাকি ঘুম আসতে চায় না। শত চেষ্টা করেও ঘুমাতে পারেন না। কিন্তু বিষয়টি তারা গুরুত্বও দেন না। ঘুম আসতে না চাওয়াকে বিজ্ঞানের ভাষায় ‘ইনসমনিয়া’ বলা হয়। আর এই সমস্যা দীর্ঘদিন চলতে থাকলে সমস্যা আরও জটিল হতে পারে। ভালো ঘুম হওয়ার ব্যাপারে কয়েকটি উপায় জানিয়েছে ভারতীয় একটি সংবাদমাধ্যম। চলুন সেসব জেনে নেয়া যাক।

১. অনেকেই আছেন যারা ক্যাফিনযুক্ত পানীয় পান করে থাকেন। ভালো ঘুমের জন্য তাদের পানীয় থেকে ক্যাফিনের পরিমাণ কমাতে হবে। আর সন্ধ্যার পর চা-কফি পান না করাই ভালো।

২. খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে পারেন। প্রতিদিনের ডায়েটে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়িয়ে তুলুন। এই উপাদান ঘুম না হওয়ার সমস্যা দূর করতে সাহায্য করে থাকে।

৩. জীবনে কম-বেশি সবারই নানা সমস্যা থাকে। তবে সেই সমস্যা মানসিক চাপ হিসেবে নেয়া যাবে না। সমস্যা নিয়েই জীবন। যদি বেশি চাপ হিসেবে নেন, তাহলে ঘুম থেকে শুরু করে জীবনের নানা ক্ষেত্রে প্রভাব ফেলবে। বিশেষ করে ঘুমে। কারণ, মানসিক চাপ ও অনিদ্রা নিবিড়ভাবে সম্পর্কিত। তাই ভালো ঘুমের জন্য সবসময় মানসিকভাবে চাপমুক্ত থাকার চেষ্টা করুন।

৪. প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে একটি অভ্যাস গড়ে তুলতে পারেন। বই পড়া, লিখতে বসা কিংবা এ জাতীয় অন্যান্য অ্যাকটিভিটি করা। এসবকে তুচ্ছ মনে হলেও এসব করতে গিয়েই ঘুম চলে আসবে আপনার।

৫. ঘুমাতে যাওয়ার অন্তত কয়েক ঘণ্টা আগে থেকেই ডিজিটাল ডিভাইসগুলো বন্ধ রাখতে পারেন। ল্যাপটপ, স্মার্টফোন, টেলিভিশনের পর্দায় চোখ রাখা বন্ধ করুন। কয়েকদিনের চেষ্টাতেই দেখবেন অনিদ্রার সমস্যা দূর হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন