আর্কাইভ থেকে করোনা ভাইরাস

গরিব দেশে টিকা নিশ্চিতে বুস্টার ডোজ স্থগিতের আহ্বান ডব্লিউএইচও’র

গরিব দেশে টিকা নিশ্চিতে বুস্টার ডোজ স্থগিতের আহ্বান ডব্লিউএইচও’র

বিশ্বের গরিব দেশগুলোতে করোনা টিকা নিশ্চিতে সেপ্টেম্বর পর্যন্ত ধনী দেশগুলোকে বুস্টার ডোজ দেওয়া স্থগিতের আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার এক ব্রিফিংয়ে সংস্থাটির প্রধান তেদরোস আধানম গেব্রেয়েসাস বলেন, বুস্টার ডোজ একটু থামালেই প্রতিটা দেশের অন্তত ১০ শতাংশ জনগণকে টিকা প্রদান করা যাবে।

টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, টিকা সরবরাহের স্বল্পতার কারণে বিশ্বের ধনী ও গরিব দেশগুলোর মধ্যে টিকাদানের ব্যবধান বাড়ছে। নিম্ন আয়ের দেশগুলোতে প্রতি এক শ’ জনে মাত্র ১.৫ ডোজ টিকা দেওয়া হয়েছে। ধনী দেশগুলো সেপ্টেম্বর পর্যন্ত বুস্টার ডোজ দেওয়া স্থগিত করলে সব দেশের অন্তত ১০ ভাগ মানুষ টিকা নিতে পারবে।

তিনি বলেন, পরিস্থিতি বিপরীত হওয়া প্রয়োজন এবং ভ্যাকসিনের বেশিরভাগই নিম্ন আয়ের দেশে যেতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, আমি বুঝতে পারছি করোনার ডেল্টা ধরন থেকে জনগণকে সুরক্ষিত রাখতে উদ্বিগ্ন বিশ্বের সব দেশের সরকারই। তবে যেসব দেশ বৈশ্বিক সরবরাহের বেশিরভাগ টিকাই ব্যবহার করেছে তাদের আরও টিকা নেওয়া একদমই উচিত নয়।

এরই মধ্যে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে ইসরায়েল। ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা দিয়েছে ব্রিটেন ও জার্মানি। মঙ্গলবার মডার্না ও ফাইজারের ভ্যাকসিনের তৃতীয় ডোজ বিতরণের ঘোষণা দিয়েছে জার্মানি। লাখ লাখ মানুষকে ঝুঁকিপূর্ণ হিসেবে আলাদা করেছে ব্রিটেন। সেপ্টেম্বর থেকে তাদের বুস্টার ডোজ দেওয়া হবে। তবে এখনও বুস্টার ডোজের পলিসি ঘোষণা করেনি যুক্তরাষ্ট্র।

তবে গরিব দেশগুলোতে টিকাদান নিশ্চিতে আপাতত বুস্টার ডোজ বন্ধের জোড়ালো আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের উচ্চ ও নিম্ন আয়ের দেশের মধ্যে বিভাজন দূর করার চেষ্টা করছে সংস্থাটি। আগামী মাসের মধ্যে প্রতিটি দেশের অন্তত ১০ ভাগ মানুষকে টিকাদান নিশ্চিত করতে চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু বর্তমান গতিপথে তা অর্জন সম্ভব নয়।

ধনী দেশগুলোকে টিকা দানের আহ্বান এবারই প্রথম করছেন না টেড্রস। এর আগে গেল মে মাসে শিশু ও টিনেজারদের টিকা দেওয়ার পরিকল্পনা পিছিয়ে তা গরিব দেশে সরবরাহ করার আহ্বান জানান তিনি। কোভ্যাক্সে আরও বেশি বেশি টিকা দানের আহ্বানও জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

এখনো একজনও টিকার দুটি ডোজ গ্রহণ করেনি আফ্রিকার দেশ হাইতি ও কঙ্গোতে। সম্প্রতি ইন্দোনেশিয়াতে ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক বেশি। দেশটিতে মাত্র ৭.৯ শতাংশ জনগণ পুরোপুরি টিকা নিয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গরিব | দেশে | টিকা | নিশ্চিতে | বুস্টার | ডোজ | স্থগিতের | আহ্বান | ডব্লিউএইচওর