আর্কাইভ থেকে এশিয়া

তীব্র গরমে পুড়ছে জাপান

তীব্র গরমে পুড়ছে জাপান

তীব্র দাবদাহ দেখা দিয়েছে জাপানে। বুধবার ইয়ামানাশি জেলায় তাপমাত্রা উঠে ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াসে। এর মধ্য দিয়ে প্রচণ্ড গরম অনুভূত হয়েছে জাপানের অনেক অংশে।

জাপানি গণমাধ্যম এনএইচকে জানিয়েছে, মানুষকে হিটস্ট্রোক নিয়ে সতর্ক থাকতে, কাজ থেকে বিরত নিতে এবং পানি পান করার পরামর্শ দিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

জাপানের উত্তরাঞ্চলে আবহাওয়া অস্থিতিশীল থাকায় স্থানীয়ভাবে মুষলধারার বর্ষণ আসছে। ওইসব এলাকার মানুষের প্রতি নিচু অঞ্চলে ভূমিধস ও বন্যা নিয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে দেশটির আবহাওয়া কর্মকর্তারা।

জাপানের আবহাওয়া এজেন্সি বলছে, বুধবার একটি উচ্চচাপ জাপান দ্বীপপুঞ্জকে ঢেকে রাখায় দেশজুড়ে পরিষ্কার আকাশ এবং প্রচন্ড তাপমাত্রা বয়ে আনছে।

বুধবার বেলা তিনটার দিকে ইয়ামানাশি জেলার কোশু শহরের কাৎসুনুমায় তাপমাত্রা পৌঁছে যায় ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াসে। চলতি বছর এটি জাপানে সর্বোচ্চ তাপমাত্রা।

জাপানে বুধবার বেলা তিনটায় ৯২০টি পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে ১৮০টিতে তাপমাত্রা ৩৫ ডিগ্রির উপরে উঠে যায়। যা বছরের সবচেয়ে বেশি তাপমাত্রা।

তীব্র গরমে হিট স্ট্রোকের ঝুঁকি খুবই বেশি বলে ধারণা করা হচ্ছে। তোহোকু থেকে কিউশু পর্যন্ত বিস্তৃত ৩৯টি জেলায় হিটস্ট্রোক সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া এজেন্সি এবং পরিবেশ মন্ত্রণালয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তীব্র | গরমে | পুড়ছে | জাপান