আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে সেনা ভর্তি পরীক্ষায় পাঁচ হাজার তরুণ-তরুণী

আফগানিস্তানে সেনা ভর্তি পরীক্ষায় পাঁচ হাজার তরুণ-তরুণী

আফগানিস্তানে যুদ্ধবিধ্বস্ত পরিস্থিতির মধ্যেও সম্প্রতি দেশটির ন্যাশনাল মিলিটারি একাডেমির ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে অন্তত পাঁচ হাজার প্রার্থী। পরীক্ষায় নারী ও পুরুষ উভয় প্রার্থীই অংশ নিয়েছে। ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের উদ্বৃতি দিয়ে এ খবর জানিয়েছে জিফাইভ।

এক প্রতিবেদনে আফগানিস্তানের সংবাদ সংস্থা খামা প্রেস জানিয়েছে, গেল রোববার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিলেন আফগান সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমদজাই। দেশের এমন সংকটজনক পরিস্থিতির মধ্যে তরুণ-তরুণীদের আফগান সেনাবাহিনীতে যোগ দিতে এগিয়ে আসার জন্য প্রশংসা করেন তিনি।

আফগান সেনাপ্রধান বলেন, আমাদের দেশের শত্রুদের বিরুদ্ধে এমন কঠিন পরিস্থিতিতে আফগানিস্তানকে রক্ষা করতে এগিয়ে আসার জন্য আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই।

এদিকে, হেলমান্দ প্রদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর লস্করগাহের টেলিভিশন কেন্দ্র দখলে নিয়েছে তালেবান। আফগান সেনাদের সঙ্গে ক্রমবর্ধমান সংঘর্ষের মধ্যেই টিভি কেন্দ্রটি দখল করে তারা। এছাড়া তাখহার, কুন্দুজ, বাদাখসান, হেরাত ও ফারাহ প্রদেশের ১০টি সীমান্ত ক্রসিং পয়েন্ট নিজেদের নিয়ন্ত্রণেও নিয়েছে। এসব সীমান্ত অঞ্চলে এখন মানুষের চলাচল ও বাণিজ্যিক কার্যক্রম পুরোপুরি বন্ধ রয়েছে।

গেল ১৪ এপ্রিল থেকে এ পর্যন্ত আফগান জাতীয় নিরাপত্তা বাহিনীর প্রায় চার হাজার সদস্য নিহত, সাত হাজারের বেশি আহত এবং প্রায় এক হাজার ৬শ’ জন তালেবানের হাতে আটক হয়েছে। এছাড়া দুইপক্ষের সংঘর্ষে নারী, শিশুসহ দুই হাজার বেসামরিক নাগরিক নিহত এবং আরও দুই হাজার ২শ’ জন আহত হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | সেনা | ভর্তি | পরীক্ষায় | পাঁচ | হাজার | তরুণতরুণী