আর্কাইভ থেকে বাংলাদেশ

দেড় যুগের সম্পর্কের ইতি টানতে ১০২ শব্দের ব্যবহার

দেড় যুগের সম্পর্কের ইতি টানতে ১০২ শব্দের ব্যবহার

হাতের কাছে লেখার কিছু না পেয়ে টিস্যু পেপারে যে চুক্তিতে শুরু হয়েছিল লিওনেল মেসির বার্সেলোনা অধ্যায়। কিন্তু অর্থনৈতিক আর অবকাঠামো জটিলতায় সেই বার্সেলোনার সঙ্গে দীর্ঘ দুই দশকের সম্পর্কের ইতি ঘটলো এলএমটেনের। তার বিদায়ে খরচ করতে হলো মাত্র ১০২ শব্দের বিবৃতি। তবে তিনি কোথায় যাচ্ছেন সে সম্পর্কে কিছুই বলা হয়নি সেখানে।
 
২০০৩ সালের ১৬ নভেম্বর ১৬ বছর চার মাস ২৩ দিনে অভিষেক হয় মূল দলের জার্সিতে। আর চলতি বছরের ১৬ মে কাতালানদের হয়ে খেলেছেন নিজের শেষ ম্যাচ। মাঝখানের ২১ বছর তার পায়ে লুটোপুটি খেয়েছে অসংখ্য রেকর্ড। দলটির হয়ে জিতেছেন ৩৫টি শিরোপা। যার মধ্যে রয়েছে ৪টি চ্যাম্পিয়নস লিগ, ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৮টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি উয়েফা সুপার কাপ ও ৩টি ক্লাব বিশ্বকাপের খেতাব।

ক্লাবটির জার্সি গায়ে অসংখ্য ব্যক্তিগত অর্জন রয়েছে তার। যার হিসেবে দিতে দিতে হয়রান হয়ে যেতে হবে। ৮ বার স্প্যানিশ লা লিগার ও ৬ বার চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলে। সর্বোচ্চ এল ক্লাসিকোতে গোল ২৬টি। যা ইতিহাসে সর্বোচ্চ। শোকেসে রয়েছে সর্বোচ্চ ছয়টি ব্যালন ডি’ অরের ট্রফি। কাতালান ক্লাবটির জার্সি গায়ে ৭৭৮ ম্যাচে করেছেন ৬৭২ গোল। সেই সাথে রয়েছে ৩০৫টি অ্যাসিস্টও। লা লিগায় ৫২০ ম্যাচ খেলে ৪৭৪ বারই করেছেন লক্ষ্যভেদ।

২০২১-২২ মৌসুম থেকে নু ক্যাম্পের ঘাসগুলো পাবে না আর তার ছোঁয়া। মেসি আর বার্সেলোনায় থাকছেন না এ বিষয়টি মাত্র ১০২ ইংরেজি শব্দের একটি বিবৃতি মাধ্যমে নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

সেই বিবৃতিতে জানানো হয়েছে ৩০ জুন চুক্তি শেষ হওয়ার পর নতুন চুক্তি করার ইচ্ছা ছিল মেসির। তবে একাধিক কারণে তা সম্ভব হচ্ছে না।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বাংলাদেশ সময় রাতে বার্সেলোনার ওয়েব সাইটে প্রকাশ করা বিবৃতিতে লেখা হয়, ‘দুই পক্ষের ইচ্ছে থাকা স্বত্বেও বার্সায় থাকা হচ্ছে না মেসির।’ কারণ হিসেবে উল্লেখ করা হয়, ‘অর্থনৈতিক ও স্প্যানিশ লিগ কর্তৃপক্ষের কাঠামোগত বাধা।’

বিবৃতিতে বার্সার পক্ষ থেকে বলা হয়, ‘বর্তমান পরিস্থিতি অনুযায়ী, মেসি এফসি বার্সেলোনায় আর থাকছেন না। দুই পক্ষেরই তীব্র আকাঙ্ক্ষা থাকার পরও চুক্তি করা সম্ভব হচ্ছে না। দলের জন্য অবদান রাখায় কর্তৃপক্ষ কৃতজ্ঞতা প্রকাশ করছে মেসির প্রতি। পাশাপাশি তার ব্যক্তিগত ও পেশাদার জীবনের জন্য সাফল্য কামনা করছে।’

এস

এ সম্পর্কিত আরও পড়ুন দেড় | যুগের | সম্পর্কের | ইতি | টানতে | ১০২ | শব্দের | ব্যবহার