আর্কাইভ থেকে করোনা ভাইরাস

চীনে বাড়ছে করোনা, মার্কিনবিরোধী ষড়যন্ত্র তত্ত্বে তৎপরতা কূটনীতিকদের

চীনে বাড়ছে করোনা, মার্কিনবিরোধী ষড়যন্ত্র তত্ত্বে তৎপরতা কূটনীতিকদের

চীনে করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ আবারো বেড়েছে। নতুন করে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এদিকে, করোনার উৎপত্তি সংক্রান্ত ষড়যন্ত্র তত্ত্ব নিয়ে চীনা কূটনীতিকদের তৎপরতাও বেড়েছে। ষড়যন্ত্র তত্ত্ব অনুযায়ী চীনা কূটনীতিকদের দাবি, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গবেষণাগারে তৈরি করোনাভাইরাস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, সপ্তাহখানেক ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের ফোর্ট ডেট্রিকে অবস্থিত ইউএস আর্মি মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজেসে তদন্ত অভিযান চালানোর আহ্বান জানিয়ে যাচ্ছে চীনা কূটনীতিকরা।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, চীনে নতুন করে আক্রান্তদের মধ্যে স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে ৭৫ জন। আগেরদিন সেই সংখ্যা ছিল ৮০। আক্রান্তদের বেশিরভাগ দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের বাসিন্দা। এছাড়া উপসর্গহীন ৩২ জন করোনা রোগী চিহ্নিত করা হয়েছে। অবশ্য এদের নিশ্চিত করোনা আক্রান্তের তালিকায় রাখা হয়নি। তবে, দেশটিতে করোনায় নতুন মৃত্যুর কোনো তথ্য নেই।

গতকাল শুক্রবার পর্যন্ত চীনে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ৬০৫ জন। আর দেশটিতে এ পর্যন্ত মারা গেছে চার হাজার ৬৩৬ জন।

চীনে করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য নতুন করে কয়েকটি উদ্যোগ নেওয়া হয়েছে। যেসব এলাকায় সংক্রমণ ছড়াচ্ছে, সেখানকার বেশিরভাগ মানুষের করোনা পরীক্ষা করা হচ্ছে। সর্বশেষ হুবেই প্রদেশের উহান শহরে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এছাড়া চীনের স্কুলগামী শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এরই মধ্যে বিভিন্ন প্রদেশে এই টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এ পর্যন্ত ১৬০ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাদানের হার আরও বাড়াতে প্রাদেশিক প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে চীনের কেন্দ্রীয় সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন চীনে | বাড়ছে | করোনা | মার্কিনবিরোধী | ষড়যন্ত্র | তত্ত্বে | তৎপরতা | কূটনীতিকদের