আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ব্রিটেনে টিকা নিয়েও হাসপাতালে বহু করোনা রোগী

ব্রিটেনে টিকা নিয়েও হাসপাতালে বহু করোনা রোগী

ব্রিটেনে টিকার দুই ডোজ নিয়েও করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শত শত মানুষ। শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে দেশটির বিশেষজ্ঞরা। এদিকে, পাবলিক হেলথ ইংল্যান্ড কোভিড-১৯ সম্পর্কে সর্বশেষ তথ্যে সতর্ক করে বলেছে, যারা টিকা নিয়েছে তাদের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে ডেল্টার সংক্রমণ।

ব্রিটেনে গেল ১৯ জুলাই থেকে দুই আগস্ট পর্যন্ত ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে এক হাজার ৪৬৭ জন। এর মধ্যে ৫৫ দশমিক ১ শতাংশ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। এরা ভ্যাকসিন নেয়নি। অপরদিকে, ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছে এমন ৫১২ জনের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৪ দশমিক ৯ শতাংশ মানুষ।

অ্যাস্ট্রাজেনেকা, মডার্না এবং ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ব্রিটিশ সরকার। এখন পর্যন্ত ভ্যাকসিনের দুই ডোজ পেয়েছে দেশটির ৭৫ শতাংশ মানুষ।

ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান জেনি হ্যারিস বলেন, হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা আমাদের এটা বুঝিয়ে দিচ্ছে, যত দ্রুত সম্ভব আরও বেশি মানুষের ভ্যাকসিনের দুই ডোজ নেওয়া কতটা জরুরি।

এক বিবৃতিতে হ্যারিস বলেন, কোভিড সংক্রমণের কারণে মারাত্মক রোগের ঝুঁকি তৈরি হয়। এগুলো থেকে নিজেদের এবং প্রিয়জনকে নিরাপদ রাখার ক্ষেত্রে সর্বোত্তম পন্থা হচ্ছে টিকা। তিনি আরও বলেন, তবে আমাদের এটা মনে রাখা উচিত, টিকা সব ঝুঁকি দূর করতে পারবে না। টিকা নেওয়ার পরও কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে এবং টিকা নেওয়া ব্যক্তি থেকে অন্যদের মধ্যেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

এখন পর্যন্ত করোনার সবচেয়ে সংক্রামক ভ্যারিয়েন্ট হচ্ছে ডেল্টা। ভারতে সর্বপ্রথম শনাক্ত হওয়ায় এটি ভারতীয় ধরন হিসেবেও পরিচিত। গেল সপ্তাহেই যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন আশঙ্কা করে জানায়, টিকা নেওয়া মানুষও ডেল্টায় আক্রান্ত হচ্ছে। কিন্তু অন্য ধরনের ক্ষেত্রে এমনটা হয় না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রিটেনে | টিকা | নিয়েও | হাসপাতালে | বহু | করোনা | রোগী