আর্কাইভ থেকে রেসিপি

ওটস দিয়ে তৈরি ভিন্ন স্বাদের কিছু খাবার

ওটস দিয়ে তৈরি ভিন্ন স্বাদের কিছু খাবার
যারা ওজন কমানোর পরিকল্পনা করছেন, তাদের কাছে সকালের খাবারে ওটস একটি অত্যন্ত পছন্দের খাবার। এ খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে। ওট‌‌সে ক্যালোরির মাত্রা কম। এ ছাড়াও ওজন ঝরাতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে ওটসের কোনও তুলনা নেই। এতে প্রচুর ফাইবার আছে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে ওটস খেলে। তবে রোজ দুধ-ওট্স কিংবা দই-ওটস খেতে একঘেয়ে লাগে। পুষ্টিবিদরা বলেন, সারা রাত ওটস ভিজিয়ে রেখে খাওয়া বেশি ভাল। রইল ওটসের তেমনই কিছু রেসিপির হদিস।

ওটস
ওটস

ওটস ফাজ

আধ কাপ ওটস এবং এক টেবিল চামচ চিয়া বীজ একটি কাচের জারে ভরে এক কাপ দুধ দিয়ে ভিজিয়ে রাখুন। এক টেবিল চামচ পিনাট বাটার ও এক টেবিল চামচ মেপ‌ল সিরাপ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। কাচের বয়ামে ঢাকনা লাগিয়ে সারা রাত ফ্রিজে রাখুন। সকালে পছন্দের ফল ও বাদাম কুচি ছড়িয়ে সেরে ফেলুন প্রাতরাশ।

চকোলেট-বানানা ওটস

একটি পাত্রে অর্ধেকটা কলা নিয়ে ভাল করে মেখে নিন। তাতে আধ কাপ ওটস, এক কাপ দুধ, ১ চামচ কোকো পাউডার, ১ চামচ চিয়া বীজ, ২ চামচ গ্রিক ইয়োগার্ট, ২ চামচ মেপল সিরাপ দিয়ে ভাল করে মিশিয়ে একটি ঢাকা দেওয়া কাচের পাত্রে ভরে ফ্রিজে রেখে পরের দিন সকালে খেতে পারেন।

ওটস
ওটস

ওটস পিনাকোলাডা

একটি পাত্রে ওটস নিয়ে তাতে ১ চামচ চিয়াবীজ, ১ চামজ শুকনো নারকেল গুঁড়ো, ১ কাপ আনারস, আধ কাপ নারেলের দুধ, ২ চামচ গ্রিক ইয়োগার্ট, ২ চামচ মধু, কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স ভাল করে মিশিয়ে নিন। একটি কাচের গ্লাসে ঢেলে ফ্রিজে রাখুন। ঘণ্টা চারেক পরে ঠান্ডা ঠান্ডা চেখে দেখুন পিনাকোলাডা।

এ সম্পর্কিত আরও পড়ুন ওটস | দিয়ে | তৈরি | ভিন্ন | স্বাদের | কিছু | খাবার