আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে সাড়ে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ করোনা শনাক্ত

যুক্তরাষ্ট্রে সাড়ে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ করোনা শনাক্ত

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি আবারও সংক্রমণে ঊর্ধ্বগতির দিকে এগুচ্ছে। গেল সাড়ে ছয় মাসের মধ্যে একদিনে ভাইরাসটির অস্তিত্ব শনাক্ত হয়েছে সর্বোচ্চ প্রায় দেড় লাখ মানুষের শরীরে। অথচ গেল জুনেই দৈনিক শনাক্তের গড় ১১ হাজার। আগস্টের শুরু থেকেই তা বেড়ে গড়ে এক লাখের বেশি হয়। আর ১০ দিনের ব্যবধানে তা দেড় লাখ ছুঁইছুঁই করছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, এর আগে যুক্তরাষ্ট্রে গেল ৩০ জানুয়ারি একদিনে শনাক্ত রোগী ছিল এক লাখ ৪৮ হাজার ৮০৪ জন। প্রায় সাড়ে ছয় মাস পর গেল ২৪ ঘণ্টায় আবারও শনাক্ত হয়েছে এক লাখ সাড়ে ৪৩ হাজার। মারা গেছে ৬১৪ জন।

পরিসংখ্যান অনুযায়ী, করোনা মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখ মানুষ আক্রান্ত শনাক্ত হতে সময় লেগেছিল প্রায় নয় মাস। গেল নভেম্বরে প্রথম শনাক্ত ছাড়িয়ে যায় এক লাখ। পরে, জানুয়ারির শুরুতে সেই সংক্রমণ চূড়ায় পৌঁছে শনাক্ত সংখ্যা অতিক্রম করে আড়াই লাখ।

দেশটিতে গেল সাত দিনে গড়ে এক লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। নয় আগস্ট মৃত্যু কিছুটা কমে হয় ২৬৩। কিন্তু দুইদিনের ব্যবধানে তা বেড়ে হয়েছে ছয় শতাধিক।

মূলত আগস্টের শুরু থেকেই যুক্তরাষ্ট্রে সংক্রমণ লাফিয়ে বাড়ছে। এক আগস্ট আক্রান্ত হয়েছিল ৮০ হাজার ৫৩৭ জন। এক সপ্তাহের মধ্যে তা বেড়ে দাঁড়ায় এক লাখ ৩৬ হাজারের বেশি। এরপর থেকে আর প্রতিদিন সংক্রমণ নামেনি এক লাখের নিচে।

এই দফায় টিকা না নেওয়া মানুষের মধ্যে দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। বিশেষ করে দেশটির দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে। সেখানকার হাসপাতালগুলোতে দেখা দিয়েছে বেড সংকট।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তাদের আশঙ্কা, মার্কিন নাগরিকরা টিকা না নিলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসির পরিচালক রচেল ওয়ালেনস্কি বলেন, মডেল অনুসারে মানুষ টিকা না নিলে প্রতিদিনই আক্রান্ত শনাক্ত হতে পারে লক্ষাধিক। যেমনটি হয়েছিল জানুয়ারির শুরুতে।

 

এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | সাড়ে | ছয় | মাসের | মধ্যে | সর্বোচ্চ | করোনা | শনাক্ত