আর্কাইভ থেকে এশিয়া

এবার গজনীতে উড়ল তালেবানের বিজয় পতাকা

এবার গজনীতে উড়ল তালেবানের বিজয় পতাকা

আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর গজনী দখল করে নিয়েছে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। ইতোমধ্যে ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১০টির দখল নিল তারা। বৃহস্পতিবার গজনী প্রদেশের আফগান আইনপ্রণেতা এবং বিদ্রোহী গোষ্ঠীটির মুখপাত্রের উদ্বৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েটেড প্রেস-এপি।

এপি জানায়, রাজধানী কাবুল থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে গজনী শহরের অবস্থান। এর মধ্য দিয়ে কাবুলের খুব কাছাকাছি চলে গেলো তালেবান গোষ্ঠী।

এদিকে, গজনীর প্রাদেশিক পরিষদের প্রধান নাসির আহমেদ ফাকিরি জানান, গজনী শহরের প্রধান স্থাপনাগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। গভর্নর কার্যালয়, পুলিশ সদর দপ্তর এবং কারাগারে নিজেদের পতাকা উড়িয়েছে তারা।

নাসির আহমেদ ফাকিরি আরও বলেন, গজনী শহরের বেশ কিছু অংশে আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল লড়াই চলছে। তবে গজনীর নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে গজনী দখলের তথ্য নিশ্চিত করেছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

এর আগে মঙ্গলবার একদিনে তিনটিসহ মোট ৯টি প্রাদেশিক রাজধানীতে পতাকা উড়িয়েছে তালেবান।

এর আগে তালেবানের হাতে পতন হওয়া প্রাদেশিক রাজধানীগুলো হলো; কাবুল থেকে দেড়শ কিলোমিটার উত্তরের বাগলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরি, পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ফারাহের একই নামের রাজধানী ও অসমতল বাদাখসানের রাজধানী ফাইজাবাদ।

এরও আগে তালেবানের দখলে নেওয়া ছয় প্রাদেশিক রাজধানী হচ্ছে নিমরোজ প্রদেশের জারানজ, জাওজানের শেবারগান, কুন্দুজ, সার-ই-পুল, তাখার প্রদেশের তালোকান এবং সামানগান প্রদেশের আইবাক।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এবার | গজনীতে | উড়ল | তালেবানের | বিজয় | পতাকা