আর্কাইভ থেকে বাংলাদেশ

রামেক হাসপাতালে আরও ১২ জনের মৃত্যু

রামেক হাসপাতালে আরও ১২ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরও ১২ জন মারা গেছেন। এদের মধ্যে করোনায় সাতজন এবং উপসর্গ নিয়ে পাঁচজন মারা গেছেন। শনিবার (১৪ আগস্ট) সকাল ৯টা থেকে রোববার (১৫ আগস্ট) সকাল ৯টার মধ্যে তারা মারা যান।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে রাজশাহীর চারজন, নাটোরের দুজন এবং পাবনার একজন প্রাণ হারিয়েছেন।

এ ছাড়া করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন নওগাঁর দুজন, চাঁপাইনবাবগঞ্জের দুজন এবং রাজশাহীর একজন। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তিনজন মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। এ ছাড়া ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ৩, ৪, ১৫, ১৭ ও ২২ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

পরিচালক আরও জানান, রোববার সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন ৩১৪ জন। এক দিন আগেও এই সংখ্যা ছিল ৩৩০।

বর্তমানে রাজশাহীর ১৪২ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩২ জন, নাটোরের ৫৭ জন, নওগাঁর ২৮ জন, পাবনার ৪২ জন, কুষ্টিয়ার ছয়জন, চুয়াডাঙ্গার একজন, জয়পুরহাটের একজন, সিরাজগঞ্জের একজন, মেহেরপুরের একজন, বগুড়ার একজন, দিনাজপুরের একজন এবং টাঙ্গাইলের একজন রয়েছেন।

হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ১৮১ জন। করোনা উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৭৭ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ৫৬ জনের। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৫ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ৩৩ জন।

এর আগে শনিবার (১৪ আগস্ট) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ২৩ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ১৮৪ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৩৭ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ১৯ দশমিক ২৪ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ৩১ দশমিক ১৪ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ১ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ২১৫ জন। এর মধ্যে করোনায় ৮৬ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ১০৩ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ২৬ জনের মৃত্যু হয়।

এর আগে গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুলাই পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ হাজার ৩৯ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ২ হাজার ৫১১ জন।

এই ১৫ মাসে মারা গেছেন ১ হাজার ৬০৯ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৫২৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন রামেক | হাসপাতালে | আরও | ১২ | জনের | মৃত্যু