আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানের স্বাধীনতা চায় তালেবান

আফগানিস্তানের স্বাধীনতা চায় তালেবান

এখনো আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্বাসী আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান। তবে তাদের মূল লক্ষ্য দেশটির স্বাধীনতা অর্জন করা। শনিবার এক বিবৃতিতে এসব কথা বলেন তালেবানের উপ-প্রধান মোল্লা আব্দুলগনি বারাদার।

ইরানের বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, বিবৃতিতে বারাদার বলেন, আফগানিস্তানের ক্ষমতায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে চায় না তালেবান। আমরা মনে করি, আফগানিস্তানের সব শ্রেণির মানুষ আইনের দৃষ্টিতে সমান।

তিনি আরো বলেন, ইসলামি অনুশাসনের আওতায় সব আন্তর্জাতিক আইন ও রীতিনীতি, মানবাধিকার, সংখ্যালঘুদের অধিকার, নারী অধিকার এবং বাক-স্বাধীনতার প্রতি সম্মান দেখায় তালেবান। এছাড়া নারীর শিক্ষা, চাকুরি, সম্পদের মালিকানা ও ব্যবসা করার অধিকার দেবে সংগঠনটি। এসব হবে ইসলামি আইন ও জাতীয় স্বার্থের দিকে লক্ষ্য রেখে।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে দেশটির সমস্যা সমাধানের জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন তালেবান উপ প্রধান।

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি তালেবান মেনে না চলার অভিযোগ প্রসঙ্গে মোল্লা বারাদার বলেন, দোহা চুক্তির ধারাগুলো এখনো বাস্তবায়ন করা হয়নি। আফগানিস্তান থেকে নির্ধারিত সময়ে প্রত্যাহার করা হয়নি বিদেশি সেনা। মুক্তি দেওয়া হয়নি সব তালেবান বন্দিকে। তালেবান নেতাদের নাম বাদ দেওয়া হয়নি যুক্তরাষ্ট্রের কালো তালিকা থেকেও।

দোহা চুক্তির প্রতি সম্মান জানিয়ে এসব ধারা অবিলম্বে বাস্তবায়ন করার আহ্বান জানান তালেবানের এই শীর্ষস্থানীয় নেতা।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের দ্বারপ্রান্তে রয়েছে তালেবান। দেশটির প্রধান শহর থেকে মাত্র ১১ কিলোমিটার দক্ষিণের চর আসিয়াব শহরে পৌঁছে গেছে সশস্ত্র গোষ্ঠী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানের | স্বাধীনতা | চায় | তালেবান