বিএনপি

দুবারের বেশি প্রধানমন্ত্রী নয় এমন ব্যবস্থা চায় বিএনপি: তারেক রহমান

বায়ান্ন প্রতিবেদন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছবি: সংগৃহীত

বিএনপি ভবিষ্যতে এ দেশে স্বৈরশাসনের কবর রচনা করতে চায়। আইন, বিচার ও নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য রাখতে চায়, রাষ্ট্র পরিচালনায় সমাজের জ্ঞানী–গুণীদের প্রতিনিধিত্ব ও অংশগ্রহণ নিশ্চিত করতে দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন করতে চায়। এমন ব্যবস্থা রাখতে চায়, যাতে কেউ যেন পরপর দুবারের বেশি প্রধানমন্ত্রী হতে না পারে। বলেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

রোববার (১ সেপ্টেম্বর) আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে দেশব্যাপী তৃণমূল পর্যায়ে ধারাবাহিক মতবিনিময় সভার অংশ হিসেবে কুমিল্লা ও ফরিদপুরের নেতাকর্মীদের উদ্দেশে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। মতবিনিময়কালে বিএনপির রাষ্ট্র কাঠামো সংস্কারের ৩১ দফা কর্মসূচির মৌলিক বিষয়গুলোও তুলে ধরেন তারেক রহমান। 

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে দেশব্যাপী তৃণমূলের নেতা–কর্মীদের সঙ্গে মতবিনিময় কালে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, গত ৫ আগস্ট স্বৈরাচার পতনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের মানুষের প্রত্যাশায় যুক্ত হয়েছে নতুন আশাবাদ, পরিবর্তিত হয়েছে ভাষা। এই পরিবর্তিত নতুন ভাষা পড়তে ও বুঝতে হবে আর আশাবাদকে বাস্তবে রূপ দিতে হবে। সেটা না পারলে ছিটকে পড়তে হবে।

তিনি বলেন, এত দিন শুধু আওয়ামী লীগ ছিল প্রকাশ্য প্রতিপক্ষ। আমরা তাদের আক্রমণের ধরন বুঝতাম ও জানতাম। এখন ওরা ছাড়াও চারদিকে অসংখ্য অদৃশ্য প্রতিপক্ষ। এদের অবস্থান অন্ধকারে, সর্বত্র সতর্ক থাকতে হবে এই দৃশ্যমান আর অদৃশ্য প্রতিপক্ষ মোকাবিলায়।

নেতা-কর্মীদের সতর্ক করে দিয়ে তারেক রহমান আরও বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সফলতা আর জনপ্রিয়তার একমাত্র ভিত্তি ছিল দেশের সর্বস্তরের মানুষের অকৃত্রিম ভালোবাসা। এ দেশের মানুষের প্রাণঢালা ভালোবাসা আর আস্থাই বিএনপির একমাত্র শক্তি। জনগণের এই প্রতিষ্ঠিত ভালোবাসাকে যেকোনো মূল্যে রক্ষা করতে হবে, কোনোভাবেই এটা বিনষ্ট করা যাবে না। আর কেউ যদি কোনো অপচেষ্টায় লিপ্ত হয়, তাহলে সে যত বড়ই হোক, দল তাকে বিন্দুমাত্র প্রশ্রয় দেবে না। 

উল্লেখ্য, এদিকে ‘নতুন বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। আওয়ামী লীগ সরকারের সাড়ে ১৫ বছরের ক্ষমতার অবসানের পর ভিন্ন এক প্রেক্ষাপটে এবার দিবসটি উদ্‌যাপন করেছে বিএনপি। বন্যা পরিস্থিতির কারণে ঘোষিত পাঁচ দিনের কর্মসূচি সংক্ষিপ্ত করে আজ শুধু প্রতিষ্ঠার দিনটিতেই উদ্‌যাপন সীমাবদ্ধ রাখে দলটি। এদিন রাজধানীসহ সারা দেশে দলটির পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন শুরু হয়। বাদ জোহর রাজধানীসহ সারা দেশের দলীয় কার্যালয়ের সামনে দোয়ার অনুষ্ঠান আয়োজন করা হয়। বন্যা এবং ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের আত্মার মাগফিরাত কামনা ও আহতদের সুস্থতা, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা, চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনায় এই দোয়ার আয়োজন করা হয়। কেন্দ্রীয়ভাবে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই অনুষ্ঠানের আয়োজন করে বিএনপি।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন প্রধানমন্ত্রী | বিএনপি