আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে স্মরণকালের বৃহত্তর বিক্ষোভ; রেলশ্রমিকদের ওপর গুলি

মিয়ানমারে স্মরণকালের বৃহত্তর বিক্ষোভ; রেলশ্রমিকদের ওপর গুলি

সামরিক জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল মিয়ানমার। বুধবার দেশটির স্মরণকালের বিক্ষোভে অংশ নেয় রেলশ্রমিকরা। বৃহত্তম শহর মান্দালয়ে বিক্ষোভ চলাকালে তাদের ওপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

স্থানীয় বাসিন্দারা জানায়, বুধবার রাতে অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে ট্রেন চলাচল বন্ধ করে বিক্ষোভ করছিলো রেলশ্রমিকরা। এসময় অনেকগুলো গুলির শব্দ শোনা যায়। এক শ্রমিকের পায়ে রাবার বুলেট লাগার কথা জানায় স্থানীয়রা। 

এদিকে, লাখো মানুষের বিক্ষোভে ইয়াঙ্গুন শহরজুড়ে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। বুধবার সাধারণ বিক্ষোভকারীদের সঙ্গে রাজপথে নামে শিক্ষার্থী, তারকা, গাড়ি চালক। গ্যাস স্টেশন বন্ধ করে দেয় মালিকরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নতুন করে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি প্রত্যাখ্যান করে দিয়েছে বিক্ষোভকারীরা। 

অর্ধশতাধিক গাড়ি দিয়ে মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনের সড়কগুলো বন্ধ করে দেয় বিক্ষোভকারীরা। একে আন্দোলনের নতুন পদ্ধতি আখ্যা দেওয়া হচ্ছে। এ আন্দোলনে অংশ নেয় লক্ষাধিক বিক্ষোভকারী। এটিই দেশটির সবচেয়ে বড় বিক্ষোভ বলে জানিয়েছে আয়োজকরা।

রোড ব্লকিং ডে বা সড়ক অবরোধ দিবস;

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভকারীদের প্রতি সড়ক অবরোধের আহ্বান জানানো হয়। সকাল থেকে সড়ক অবরোধ শুরু করে আন্দোলনকারীরা। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজে যোগ দেওয়া ঠেকাতে এবং নিরাপত্তা বাহিনীর দমনপীড়নের হাত থেকে রক্ষা পাওয়াই তাদের লক্ষ্য।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে রোড ব্লকিং ডে’র কিছু ছবি। ওই সময় বিক্ষোভকারীদের বিভিন্ন দাবি এবং স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন হাতে প্রতিবাদ করতে দেখা যায়। গাড়ি দিয়ে সড়ক অবরোধ এবং বিক্ষোভকারীদের উপস্থিতিতে শহরতলীতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বিবিসি বার্মিসের এক রিপোর্টার জানান, ইয়াঙ্গুনের জংশনে বহু গণপরিবহন আটকে পড়েছে। চালকদের কেউ কেউ সড়ক অবরোধ আন্দোলনে অংশ নিয়েছে বলেও জানা যায়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | স্মরণকালের | বৃহত্তর | বিক্ষোভ | রেলশ্রমিকদের | ওপর | গুলি