আর্কাইভ থেকে ক্রিকেট

বাতিল হয়ে গেল আফগানিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ

বাতিল হয়ে গেল আফগানিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ

অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হওয়ার কথা ছিল। প্রাথমিকভাবে এই সিরিজের ভেন্যু ভারত থাকলেও করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত করার পর সেটি সরিয়ে নেয়া হয়েছিল বিশ্বকাপ ভেন্যুতে। তবে শেষমেশ বাতিলের খাতাতেই নাম লেখাল এই সিরিজ। গতকাল এক আনুষ্ঠানিক বিবৃতিতে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এই তথ্য জানিয়েছে।
 
বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই এই সিরিজ আয়োজনের কথা ছিলো। কিন্তু ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়ার পর এ সিরিজ আয়োজন কঠিন হয়ে পড়েছে এসিবি'র জন্য। আর এই কারণেই দ্বিপক্ষীয় সিরিজটি আয়োজন করা হচ্ছে না। আরও জানানো হয়েছে, সিরিজ স্থগিতাদেশের সিদ্ধান্ত উভয় দেশের ক্রিকেট বোর্ডের সম্মতিক্রমে নেয়া হয়েছে। 

এক বিবৃতিতে দেশটির ক্রিকেট বোর্ড রোববার জানিয়েছে, 'আফগানিস্তান ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়া এ সিরিজ স্থগিত করতে সম্মত হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থানান্তরিত হওয়ার পর ভ্রমণ, কোয়ারেন্টিনের সময়সীমা ও ম্যাচ আয়োজনের ভেন্যু নিয়ে জটিলতা তৈরি হয়েছে।'

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ বাতিল হলেও অজিদের নিয়ে ত্রিদেশীয় সিরিজের ভাবনা মাথায় রাখছে দেশটির ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের ভেন্যু আরব আমিরাতে তৃতীয় দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে রাখার পরিকল্পনা এসিবির। মূলত বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবেই এই সিরিজ আয়োজন করতে চায় তারা। যদিও এখনো কিছুই আনুষ্ঠানিক নয়। 

বিবৃতিতে এসিবি জানিয়েছে ‘ভারত থেকে যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আরব আমিরাতে পরিবর্তন করে নেয়া হয়েছে, আমরাও সেখানে অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে একটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে চাই।’

এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের জন্য আইপিএলের দ্বিতীয় পর্বে খেলার পথ পুরোপুরি খুলে গেলো। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড থেকেই জানিয়ে দেয়া হলো তাদের ক্রিকেটাররা আইপিএলের দ্বিতীয় পর্বে অংশ নিতে পারবে। এ জন্য তাদের সামনে আর কোনো বাধা রইলো না।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন বাতিল | হয়ে | আফগানিস্তানঅস্ট্রেলিয়া | সিরিজ