আর্কাইভ থেকে এশিয়া

কাবুল বিমানবন্দরে ফ্লাইট বন্ধ

কাবুল বিমানবন্দরে ফ্লাইট বন্ধ

আফগানিস্তানে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সব ধরনের বেসামরিক উড়োজাহাজ চলাচল বন্ধ হয়ে গেছে। রোববার এ তথ্য জানিয়েছে আফগান সিভিল এভিয়েশন অথরিটি।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছে কয়েক হাজার মার্কিন সেনা। কিন্তু দেশ ছেড়ে পালাতে মরিয়া হাজার হাজার মানুষের চাপে বেশ হিমশিম খাচ্ছে তারা। গতকাল কাবুল বিমানবন্দরে অন্তত ছয়জন মারা গেছে। তবে কিভাবে তারা মারা গেছে তা পরিষ্কার নয়।

এদিকে, কাবুলে দূতাবাস বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্রসহ অনেক পশ্চিমা দেশ। কিন্তু কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ এখনও তালেবানের সঙ্গে সম্পর্কের রাস্তা খোলা রেখেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক তৈরি করতে আগ্রহী চীন। তালেবান বার বার বলেছে, চীনের সঙ্গে সুসম্পর্ক চায় তারা। আফগানিস্তানের পুনর্গঠন এবং উন্নয়নে চীনের অংশগ্রহণও চায়। আমরা তাদের ইচ্ছাকে স্বাগত জানাই।

আজ মঙ্গলবার রুশ দূতাবাসের নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য আফগানিস্তানে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি জিরমভ। রুশ সরকার বলেছে, তালেবানের সঙ্গে সম্পর্ক তৈরি করতে চায় তারা, কিন্তু তাদের আফগানিস্তানের শাসক হিসাবে স্বীকৃতি দিতে তাড়াহুড়ো করতে চায় না।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, আফগানিস্তানে মার্কিন সামরিক বাহিনীর ব্যর্থতার ফলে দেশটিতে দীর্ঘস্থায়ী শান্তি স্থাপনের সুযোগ তৈরি হয়েছে। রাইসিকে উদ্ধৃত করে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলেছে, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক পরাজয় এবং প্রস্থানকে আফগানিস্তানে নিরাপত্তা এবং শান্তির জন্য একটি সুযোগ হিসেবে ব্যবহার করতে হবে।

আফগান পরিস্থিতি নিয়ে এখনো আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া দেয়নি পাকিস্তান। তবে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, দাসত্বের শৃঙ্খল ভেঙেছে আফগানরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাবুল | বিমানবন্দরে | ফ্লাইট | বন্ধ