আর্কাইভ থেকে আফ্রিকা

নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৬

নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৬

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত হয়েছে অন্তত ১৬ জন। গেল শুক্রবার জুমার নামাজের সময় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তিল্লাবেরি অঞ্চলের থেইম গ্রামে এ ঘটনা ঘটে। হামলার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির একটি নিরাপত্তা সূত্র।

শনিবার কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, স্থানীয় মেয়র হালিদো জিবো বলেছেন, তিলাবেরি অঞ্চলের থেইম গ্রামে জুমার নামাজের সময় হামলা চালায় অজ্ঞাত বন্দুকধারীরা।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এর আগে গেল সোমবার একই অঞ্চলের আরেকটি গ্রামে হামলা চালিয়ে ১৪ শিশুসহ ৩৭ জনকে হত্যা করে বন্দুকধারীরা। চলতি বছর নাইজারের ওই অঞ্চলে একের পর এক হামলা চালিয়েছে এবং বেসামরিক সাধারণ মানুষকে হত্যা করেছে বন্দুকধারীরা।

নাইজারের পশ্চিমের তিল্লাবেরিতে আগের হামলাগুলোর জন্য ইসলামিক স্টেটের সঙ্গে সংশ্লিষ্ট একটি গোষ্ঠীকে দায়ী করেছিল স্থানীয় কর্মকর্তারা। গেল জানুয়ারিতে ওই সশস্ত্র গোষ্ঠীর হামলায় অন্তত ১০০ জন বেসামরিক নাগরিক নিহত হয়।

তিল্লাবেরির সঙ্গে প্রতিবেশী দেশ মালির সীমান্ত রয়েছে। এই অঞ্চলকে কেন্দ্র করেই তৎপরতা চালিয়ে যাচ্ছে ইসলামপন্থি মিলিশিয়ারা। এ কারণে সহিংসতা ছড়িয়েছে পার্শ্ববর্তী দুই প্রতিবেশি দেশেও। যা পশ্চিম আফ্রিকার দেশগুলোর জন্য শঙ্কাজনক।

আফ্রিকার সাহেল অঞ্চলে মালি, বুরকিনা ফাসো ও নাইজারের সীমান্তবর্তী এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে আল কায়েদা ও আইএস জঙ্গিরা। এসব হামলাকে তাদের তৎপরতার অংশ বলে মনে করে নিরাপত্তা বিশ্লেষকরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নাইজারে | বন্দুকধারীদের | হামলায় | নিহত | ১৬