আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে পূর্ণ অনুমোদন পেল ফাইজার

যুক্তরাষ্ট্রে পূর্ণ অনুমোদন পেল ফাইজার

মহামারি করোনাভাইরাসের প্রথম টিকা হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা পূর্ণ অনুমোদন পেল যুক্তরাষ্ট্রে। এখন থেকে দেশটিতে শুধুমাত্র জরুরি ভিত্তিতে নয়, করোনা প্রতিরোধে সবার জন্য ব্যবহার হবে এই টিকা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এফডিএ’র পক্ষ থেকে টিকাটির পূর্ণ অনুমোদন ঘোষণা করা হয়। করোনার ডেলটা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজারের টিকার কার্যকারিতার প্রমাণ পাওয়ার পরই মিলল স্থায়ী এই অনুমোদন।

আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্ত ঘোষণা করে এফডিএ’র কমিশনার জেনেট উডকক বলেন, আমাদের কাছে এই সিদ্ধান্ত একটি মাইলফলক। এর ফলে টিকা নেওয়ার জন্য আরও আত্মবিশ্বাসী হবে মার্কিন নাগরিকরা।

উডকক আরো বলেন, মানবদেহে দীর্ঘমেয়াদি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করেই ফাইজারকে সম্পূর্ণভাবে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এফডিএ।

গেল বছরের ডিসেম্বরে জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে ব্রিটেন, কানাডা, সৌদি আরব বাহরাইন ও মেক্সিকো সরকারের অনুমোদন পেয়েছিল ফাইজার। টিকাটির জরুরিভিত্তিতে অনুমোদন দেওয়া ষষ্ঠ দেশ ছিল যুক্তরাষ্ট্র।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | পূর্ণ | অনুমোদন | পেল | ফাইজার