আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে তালেবানবিরোধী গ্রুপ শক্তিশালী হচ্ছে

আফগানিস্তানে তালেবানবিরোধী গ্রুপ শক্তিশালী হচ্ছে

আফগানিস্তানে শক্তিশালী হচ্ছে তালেবানবিরোধী গ্রুপ ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান। প্রতিরোধ যুদ্ধে প্রস্তুত হাজার হাজার যোদ্ধা। রাজধানী কাবুলসহ বেশিরভাগ এলাকার তালেবানের দখল করলেও নিয়ন্ত্রণের বাইরে থেকে গেছে পাঞ্জশির উপত্যকা। অঞ্চলটি দখলের জন্য তালেবান সবদিক থেকে ঘিরে ফেলেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, তালেবানকে প্রতিহত করতে গড়ে উঠা ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অফ আফগানিস্তান নামের প্রতিরোধ বাহিনী বলেছে, পাঞ্জশির রক্ষায় কয়েক হাজার যোদ্ধা প্রস্তুত রয়েছে। শান্তিপূর্ণ আলোচনা ব্যর্থ হলে তালেবানের কোন ধরনের আক্রমণ মেনে নেওয়া হবে না বলে জানিয়েছে সংগঠনটি।

পাঞ্জশিরের দখল রয়েছে তালেবান-বিরোধী নেতা হিসেবে পরিচিত আহমেদ মাসুদের হাতে। রোববার টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে তিনি জানিয়েছেন, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে পাঞ্জশিরে গেছে আগের আফগান সরকারের বহু সেনা। তালেবানের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনা আশা করলেও স্থানীয় মিলিশিয়া, বিশেষ বাহিনী ও তার নেতৃত্বে নিয়মিত সামরিক ইউনিটগুলো যুদ্ধের জন্য তৈরি আছে।

১৯৮০-এর দশকে আফগানিস্তানের সোভিয়েত-বিরোধী প্রতিরোধের অন্যতম প্রধান নেতা আহমদ শাহ মাসুদের ছেলে মাসুদ আরো বলেন, তালেবান বাহিনী উপত্যকায় আক্রমণ করার চেষ্টা করলে যুদ্ধ করতে প্রস্তুত তার সমর্থকরা। তারা রক্ষা করতে চায়, তারা যুদ্ধ করতে চায়, যেকোন সর্বগ্রাসী শাসনের বিরুদ্ধে প্রতিরোধ করতে চায় তারা। তবে, আমরা তালেবানকে বোঝাতে চাই, কোনো যুদ্ধ চাই না। শান্তিপূর্ণ আলোচনাই হচ্ছে এগিয়ে যাওয়ার একমাত্র উপায়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | তালেবানবিরোধী | গ্রুপ | শক্তিশালী | হচ্ছে