আর্কাইভ থেকে এশিয়া

স্বাস্থ্যসেবায় নিয়োজিত নারীদের কর্মস্থলে ফিরতে বলেছে তালেবান

স্বাস্থ্যসেবায় নিয়োজিত নারীদের কর্মস্থলে ফিরতে বলেছে তালেবান

আফগানিস্তানের নারী স্বাস্থ্যকর্মীদের নিজ নিজ কর্মস্থলে ফিরতে বলেছে তালেবান। গতকাল শুক্রবার এক বিবৃতিতে আফগান নারীদের প্রতি এ আহ্বান জানিয়েছে সম্প্রতি দেশটির নিয়ন্ত্রণ নেওয়া সশস্ত্র সংগঠনটি। অনেক প্রশিক্ষিত ও শিক্ষিত আফগান দেশ ছেড়ে পালানোর কারণে ক্রমেই চাপ বাড়ছে আফগানিস্তানের জনসেবা খাতে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তালেবানের এক বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য ও চিকিৎসা খাতে কর্মরত নারীদের কর্মস্থলে ফিরে যেতে বাধা নেই। যদিও কয়দিন আগেই আফগান নারীদের কর্মস্থলে যেতে নিরুৎসাহিত করে এমনকি নারীদের কর্মস্থল থেকে ফিরিয়েও দেয় তালেবান। এ কারণে তালেবান ২০০১ সালে ক্ষমতায় থাকাকালে যেমন নারীদের ঘরের বাইরে কাজ করার অনুমতি দেয়নি, এবারও তার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে বলে আশঙ্কা তৈরি হয়।

তবে, আফগানিস্তানের ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থায় বর্তমানে কর্মী সংকট প্রকট হওয়ায় নিজেদের অবস্থান বদলাতে বাধ্য হয়েছে তালেবান।

এক বিবৃতিতে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, ইসলামিক আমিরাত (আফগানিস্তান) এর জনস্বাস্থ্য মন্ত্রণালয় পরামর্শ অনুযায়ী, কেন্দ্র ও প্রদেশের নারী কর্মীদের নিয়মিত কাজে যোগ দিতে বলা হচ্ছে। এছাড়া তাদের দায়িত্ব পালনে কোনো বাধা দেবে না ইসলামিক আমিরাত।

এর আগে তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মদ নাঈম ওয়ারদাক বলেছিলেন, আফগানিস্তানে ইসলামি শরিয়া আইন অনুযায়ী তাদের সরকার পরিচালিত হবে। সেখানে নারীরা শিক্ষা ও চাকুরি করার সুযোগ পাবে। তবে তিনি এ কথাও বলেন, শরিয়া আইনে নারীকে যতটুকু স্বাধীনতা দেওয়া হয়েছে, ততটুকুই ভোগ করবে তারা।

সম্প্রতি তালেবানের পক্ষ থেকে আরও জানানো হয়েছিল, নারীদের বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত ঘোষণা না করা পর্যন্ত তারা যেন কর্মস্থলে ফিরে না যায়। কিন্তু, স্বাস্থ্যখাতে নারী চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের অনুপস্থিতিতে মারাত্মক সমস্যা সৃষ্টি হয়েছে। এ কারণে জরুরিভিত্তিতে এই খাতে কর্মরত নারীদের কাজে যোগ দিতে বলেছে তালেবান।

গেল ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। তারা কাবুলের দ্বারপ্রান্তে পৌঁছে যাওয়ার পর আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান দেশটির তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন তিনি। প্রায় পুরো আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করলেও এখনো কোনো সরকার গঠন করেনি তালেবান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন স্বাস্থ্যসেবায় | নিয়োজিত | নারীদের | কর্মস্থলে | ফিরতে | বলেছে | তালেবান