আর্কাইভ থেকে বাংলাদেশ

আজ শুরু হচ্ছে বছরের শেষ গ্রান্ডস্ল্যাম ইউ এস ওপেন

আজ শুরু হচ্ছে বছরের শেষ গ্রান্ডস্ল্যাম ইউ এস ওপেন

সেরেনা উইলিয়ামস, রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে ছাড়াই শুরু হচ্ছে বছরের শেষ গ্রান্ডস্ল্যাম ইউএস ওপেন। ফেদেরার-নাদালকে পেছনে ফেলে ২১ গ্রান্ডস্ল্যাম জয়ের হাতছানি সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের সামনে। নারী এককের শিরোপা লড়াইয়ে অ্যাশলে বার্টি-নাওমি ওসাকারা। টুর্নামেন্টে থাকছে শতভাগ দর্শক উপস্থিতি। 

টেনিসপ্রেমিদের নিশ্চয়ই মন খারাপ। সেরেনা উইলিয়ামস, রজার ফেদেরার ও রাফায়েল নাদাল না থাকলে কি আর টুর্নামেন্ট জমে? ইনজুরির কারণে খেলতে পারছেন না তিন সুপারস্টার। ১৯৯৭ সালের পর কোনো মেজর আসরে তিনজন একসঙ্গে না থাকার ঘটনা প্রথমবার। ইনজুরিতে ছিটকে গেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ডমিনিক থিমও ।

তারপরও কোনো কিছুই থেমে থাকেনা। ফ্ল্যাশিং মিডোয় ইতিহাস গড়ার হাতছানি নোভাক জকোভিচের সামনে। ফেদেরার-নাদালকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় সার্বিয়ান তারকা। এ বছর অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা ঘরে তুলেছেন। চারে চার হবেতো? হলে ইতিহাসের ষষ্ট খেলোয়াড় হিসেবে বছরের সবকটি গ্রান্ডস্ল্যাম জেতার রেকর্ড হবে। এ পথে তার সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারেন বৃটিশ তারকা অ্যান্ডি মারে। ইনজুরির কারণে টোকিও অলিম্পিক খেলতে না পারলেও তিনি পুরোপুরি ফিট। নিউইয়র্ক মাতানোর অপেক্ষায় মারে।
 
এলেজেন্ডার জেভেরভের কাছে হেরে গোল্ডেন স্ল্যামের স্বপ্নভঙ্গ হয় জকোভিচের। অলিম্পিক চ্যাম্পিয়ন এ জার্মান তারকার অভিষেক হচ্ছে ইউএস ওপেনে। তিনিও দেখাতে পারেন চমক। রাশিয়ান দ্যানিল মেদভেদেভও চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত।
 
নারী এককের স্পটলাইট বর্তমান চ্যাম্পিয়ন জাপানের নাওমি ওসাকা ও অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টির উপর। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে র‍্যাংকিংয়ের শীর্ষে বার্টি। উইম্বলডনসহ এবছর জিতেছেন ৫ শিরোপা। ফেভারিট হিসেবেই তাই কোর্টে নামছেন অস্ট্রেলিয়ান তারকা। নাওমি ওসাকা শেষ তিন মাসে জিতেছেন মাত্র ৩ ম্যাচ । ফর্মে না থাকলেও শিরোপার দাবিদার তিনিও। ক্যারোলিনা প্লিসকোভা ও বিয়ানকা আন্দ্রেস্কুও রাঙ্গিয়ে দিতে পারেন এবারের আসর।

করোনার মধ্যে ইউএস ওপেন হতে যাচ্ছে প্রথম গ্রান্ডস্ল্যাম, যেখানে দর্শক উপস্থিতি থাকেছে শতভাগ। গেলবার দর্শকশূণ্য টুর্নামেন্টে ১৮০ মিলিয়ন ডলার বাজেট ঘাটতি দেখা দিয়েছিলো যুক্তরাষ্ট্র টেনিস ফেডারেশনের। এবার সেটা পুষিয়ে নেয়ার পালা। তবে টিকা নেয়ার প্রমাণ দেখাতে হবে দর্শকদের। খেলোয়াড়দের নিয়মিত করোনা টেস্ট হলেও বায়োবাবলে থাকতে হচ্ছেনা।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন আজ | শুরু | হচ্ছে | বছরের | শেষ | গ্রান্ডস্ল্যাম | ইউ | এস | ওপেন