আর্কাইভ থেকে ফুটবল

গ্যালারিতে বসে পিএসজির পয়েন্ট হারানো দেখলেন খেলাইফি

গ্যালারিতে বসে পিএসজির পয়েন্ট হারানো দেখলেন খেলাইফি

১.১০ বিলিয়ন ডলারের দল প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। ট্রান্সফার মার্কেটে ওলটপালট করা দলটিতে তারকার ছড়াছড়ি। প্রতিপক্ষ বেলজিয়ান ক্লাব ব্রুজেস। সর্বসাকুল্যে তাদের দলটির মূল্য ১৬৫ মিলিয়নের কিছু বেশি। কিন্তু অর্থ আর তারকার সমাহারই যে সাফল্যের দেখা পেতে যথেষ্ট নয় তার প্রমাণ ফরাসি ক্লাবটি। প্রতিপক্ষের মাঠ থেকে ফিরতে হয়েছে ড্র করে। যেখানে ম্যাচ শেষে টাকার অঙ্কে পিছিয়ে থাকা তারকাবিহীন ক্লাব ব্রুজেস পারফর্মেন্সের বিচারে যোজন-যোজন এগিয়ে।  

কাকতালীয়ভাবে সতের বছর আগে এই চ্যাম্পিয়ন্স লিগেই নাম্বার থার্টি জার্সিতে শুরু হয়েছিলো মেসির। এদিনও ১৫০তম ম্যাচ খেলতে নামলেন সেই ত্রিশ নম্বর জার্সিতে। খালি দলটাই বদলেছে। বার্সেলোনার হয়ে ১৪৯ ম্যাচ খেলা আর্জেন্টাইন তারকার পিএসজির হয়ে প্রথম ম্যাচ। পুরো ম্যাচে মেসি সেভাবে জ্বলে উঠতে পারেননি। একটা শটে বাধা ক্রসবার। বল হারিয়েছেন ২৩ বার। চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকটা আরও মলিন হয়েছে দ্বিতীয়ার্ধে ফাউল করে হলুদ কার্ড দেখার কারণে। 

তবে ফুটবলপ্রেমীদের প্রত্যাশা ছিলো অন্যকিছু। প্রথমবারের মতো একসঙ্গে শুরু করা মেসি-নেইমার-এম্বাপ্পে ত্রয়ীর সামনে প্রতিপক্ষ যে গোলের বন্যায় ভেসে যাবে তাই ছিলো সবার ধারণায়। হিসেব বদলে যায় মাঠের খেলায়। যদিও ব্রুজেসের মাঠে খেলার ১৫তম মিনিটেই কিলিয়ান এমবাপ্পের ক্রস থেকে আন্দের হেরেরা এগিয়ে দেন পিএসজিকে। 

সেই লিড অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। মাত্র ১২ মিনিটের মধ্যে সমতা ফেরান ব্রুজেসের অধিনায়ক, বেলজিয়ান মিডফিল্ডার হান্স ভানাকেন। গর্জে ওঠে ২৯ হাজার স্বাগতিক দর্শক। এরপর থেকে স্বাগতিকদের প্রেসিং ফুটবল ভালই ভুগিয়েছে পিএসজিকে। একের পর এক আক্রমণে ব্যস্ত সময় পার করতে হয়েছে পিএসজি গোলরক্ষক কাইলর নাভাসকে। প্রথামার্ধে অবশ্য ফলাফল পরিবর্তন হয়নি। সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল। 

দ্বিতীয়ার্ধের ৫১তম মিনিটে এমবাপ্পেকে তুলে নিয়ে কিছুটা কৌশলের পরিবর্তন আনার চেষ্টা করেন পচেত্তিনো। সাফল্যও অবশ্য পায়। আগের থেকে আক্রমণের ধার বাড়ালেও তা যথেষ্ট ছিলো না। ২০১৫ তে জুটি হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা মেসি-নেইমারও শেষভাগে জ্বলে উঠতে শুরু করেছিলেন। কিন্তু ব্রুজেসের রক্ষণ দেয়াল ভাঙ্গতে পারেননি। 

তারকাবহুল লাইনআপ নিয়েও প্রতিপক্ষের গোলমুখে মাত্র ৯টি শট নিতে পেরেছেন নেইমার-মেসিরা। অন্যদিকে ব্রুজেসের নেয়া শটের সংখ্যা ১৫টি! যার মধ্যে পাঁচটাই ছিলো অন টার্গেট। আর এমন পরিসংখ্যানে মেসি-নেইমার-এমবাপ্পেদের ছাপিয়ে ম্যাচসেরা হয়েছেন ব্রুজেসের আনকোরা ডাচ উইঙ্গার নোয়া লাং! ড্র দিয়ে শুরু করায় এক প্রকার চাপেই পড়ে গেল পিএসজি। কারণ গ্রুপ 'এ' তে তাঁদের অন্য দুই প্রতিপক্ষের নাম যে বর্তমান ইপিএল চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও বুন্দেসলিগা রানার্স আপ লাইপজিগ। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন গ্যালারিতে | বসে | পিএসজির | পয়েন্ট | হারানো | দেখলেন | খেলাইফি