আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

জাতিসংঘ অধিবেশনে ঐক্যের ডাক মার্কিন প্রেসিডেন্টের

জাতিসংঘ অধিবেশনে ঐক্যের ডাক মার্কিন প্রেসিডেন্টের

আর কোনো স্নায়ুযুদ্ধ নয়। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্ববাসীকে ঐক্যের ডাক দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর সবুজ জ্বালানির ওপর গুরুত্ব দিয়ে চীনা প্রেসিডেন্ট সি চিনপিং জানান, ২০৩০ সালের মধ্যেই কার্বন নিঃসরণের হার কমিয়ে আনবে বেইজিং। মানবিক বিবেচনায় তালেবান সরকারকে বয়কট না করতে বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন কাতারের আমির।

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে এবার আলোচনার কেন্দ্রে মহামারী করোনা, জলবায়ু পরিবর্তনসহ বিশ্ব শান্তি প্রতিষ্ঠা। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন চীনবিরোধী নয়া জোট নিয়ে প্রশ্ন উঠেছে নতুন স্নায়ুযুদ্ধের। আর চীন বলছে, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় তারা হবে গেম চেঞ্জার।   
 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, নতুন কোন স্নায়ুযুদ্ধে জড়িয়ে বিশ্বে বিভাজন ছড়াতে চাই না। চ্যালেঞ্জ মোকাবিলায় যে কোন দেশের সাথে একযোগে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।
 
চীনের প্রেসিডেন্ট সি চিনপিং বলেন, ২০৩০ সালের মধ্যেই কার্বন নিঃস্বরণের হার সর্বোচ্চ পরিমানে কমানোর চেষ্টা করবে বেইজিং। আর ২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ নিয়ে আসা হবে শূন্যের কোটায়। বিভিন্ন দেশে সবুজ জ্বালানিতে অর্থায়ন করবে চীন। নতুন কোনো কয়লাভিত্তিক প্রজেক্ট হাতে নেয়া হবে না।

ইরাক-সিরিয়া ও আফগানিস্তানে দীর্ঘমেয়াদি সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ি করে ইরান। আর তালেবান সরকারকে বয়কট করা অমানবিক বলছে কাতার।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আ থানি বলেন, আফগানিস্তানের জনগণের নিরাপত্তার স্বার্থে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত তালেবানকে বয়কট না করে সমঝোতার দিকে অগ্রসর হওয়া।  

জাতিসংঘ মহাসচিব জানান, জরুরীভিত্তিতে ভ্যাকসিন উৎপাদন দ্বিগুন করে বিশ্বের ৭০ শতাংশ মানুষকে আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে টিকার আওতায় নিয়ে আসা প্রয়োজন।  

এস

এ সম্পর্কিত আরও পড়ুন জাতিসংঘ | অধিবেশনে | ঐক্যের | ডাক | মার্কিন | প্রেসিডেন্টের