আর্কাইভ থেকে বাংলাদেশ

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে ক্যাম্পে গুলি করে হত্যা

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে ক্যাম্পে গুলি করে হত্যা

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস এর অন্যতম নেতা মুহিবুল্লাহ রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন। তিনি কক্সবাজারের উখিয়া কুতুপালং ক্যাম্প-১ লম্বাশিয়া ইস্ট-ওয়েস্ট ব্লকের বাসিন্দা ছিলেন। 

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাত ৯ টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক এসপি নাইমুল হক।

এসপি নাইমুল হক বলেন, বুধবার রাতে আমরা খবর পেলাম রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ দুর্বৃত্তদের গুলিতে নিহত হয়েছেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, এশার নামাজের পর ক্যাম্পে নিজ অফিসে বসা ছিলেন মুহিবুল্লাহ। সন্ত্রাসীরা আগে থেকে সেখানে ওত পেতে ছিল। অফিসে পৌঁছানোর আধঘন্টার মধ্যে সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে  পাঁচ রাউন্ড গুলি ছোড়ে হত্যা করে। তিনটি গুলি তার বুকে লাগে। পরে তাকে এমএসএফ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

কুতুপালং ক্যাম্প-১ লম্বাশিয়া ইস্ট-ওয়েস্ট ব্লকের মাঝি রফিক বলেন, সন্ত্রাসীরা রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করেছে। তিনি সাধারণ রোহিঙ্গাদের অধিকার আদায়ের জন্য সভা-সমাবেশে কথা বলতেন। এমন কি রোহিঙ্গাদের স্বদেশে ফেরানোর আপ্রাণ চেষ্টাও করে যাচ্ছিলেন। এতে ক্ষুব্ধ হয়ে রোহিঙ্গা সন্ত্রাসীরা তাকে পরিকল্পিতভাবে হত্যা করে। 

নেতা মহিবুল্লাহর ওপর হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে রোহিঙ্গারা। তার মৃত্যুতে রোহিঙ্গা শিবিরে শোকের ছায়া নেমে এসেছে।  

২০১৯ সালের ২২ আগস্ট রোহিঙ্গা শিবিরে মহাসমাবেশ করে আলোচনায় আসেন মুহিবুল্লাহ। একই বছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করে ১৭ দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের যে ২৭ জন প্রতিনিধি অভিযোগ দেন মুহিবুল্লাহ ছিলেন তাদের একজন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন রোহিঙ্গা | নেতা | মুহিবুল্লাহকে | ক্যাম্পে | গুলি | করে | হত্যা