আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল না করার হুঁশিয়ারি

আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল না করার হুঁশিয়ারি

আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল না করতে আমেরিকাকে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তালেবান। কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর দু'পক্ষের প্রথম মুখোমুখি বৈঠকে আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী হুঁশিয়ারি উচ্চারণ করে।

এছাড়া তালেবান জানিয়েছে আফগানিস্তানে কখনোই নির্বাচন দেবে না । কাতারের দোহায় শনিবার শুরু হয় দু'দিনের এ বৈঠক। প্রথম দিনের বৈঠক শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকি বলেন, আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারে আপত্তি নেই তালেবানের। 

এএফপির খবরে বলা হয়, গত ৩১ আগস্ট আফগানিস্তান থেকে চলে আসার পর এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধিদল তালেবান প্রতিনিধিদের সঙ্গে সরাসরি বৈঠক করছে। এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের সঙ্গে তালেবানের গোপন আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। সেই আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন আফগানবিষয়ক মার্কিন বিশেষ দূত জালমাই খালিজাদ। এবারের বৈঠকে খালিজাদ থাকছেন না বলে জানা গেছে।

দোহায় মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে তালেবান সরকারের রোববার দ্বিতীয় দিনের মতো বৈঠক হওয়ার কথা রয়েছে। 

গত ১৫ আগস্ট পশ্চিমা-সমর্থিত আশরাফ ঘানি সরকারকে হটিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে গোষ্ঠীটি। তবে পশ্চিমা দেশগুলো বলেছে, আফগানিস্তানে নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের ব্যাপারে তালেবানের দৃষ্টিভঙ্গি কী হয়, সেটির ওপরই নির্ভর করছে স্বীকৃতি।

তালেবান প্রতিনিধিদলের সঙ্গে শুরু হওয়া এ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের আফগানবিষয়ক উপবিশেষ প্রতিনিধি টম উয়েস্ট এবং ইউএসএআইডির মানবিক সহায়তাবিষয়ক কর্মকর্তা সারাহ চার্লস। তালেবানের এ হুঁশিয়ারি বিষয়ে যুক্তরাষ্ট্রের তরফে কোনো প্রতিক্রিয়ার কথা জানা যায়নি।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছিলেন, কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধি দলের সাথে আমেরিকার একটি প্রতিনিধি বৈঠক করবে। তবে এ বৈঠকে আমেরিকা তালেবান সরকারকে স্বীকৃতি দেবে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানের | ক্ষমতাসীন | সরকারকে | অস্থিতিশীল | করার | হুঁশিয়ারি