আর্কাইভ থেকে ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নতুন যা আছে

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নতুন যা আছে

সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হবে কুড়ি ওভারের সপ্তম আসরের এই মহাযজ্ঞ। যেখানে প্রথমবারের মতো ব্যবহার করা হবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০১৮ ও ২০২০ আসরে ব্যবহার হলেও পুরুষ টি-টোয়েন্টিতে এবারই প্রথম। আগের ছয় আসরে রিভিউয়ের সিস্টেম ছিল না। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা হয়েছে, প্রতি ইনিংসে প্রতিটি দল সর্বোচ্চ দুইটি করে রিভিউ নিতে পারবে। গত বছরের জুলাইয়ে করোনাভাইরাসজনিত কারণে রিভিউ সিস্টেমে পরিবর্তন আনে আইসিসি। শেষ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপেও তা বহাল রাখলো। এবারের বিশ্বকাপের সবগুলো ম্যাচেই থাকবে আইসিসির প্যানেলভুক্ত বিশেষজ্ঞ ও নিরপেক্ষ আম্পায়াররা। 

বৃষ্টিবিঘ্নিত কিংবা অন্যান্য কারণে ম্যাচ শুরু হতে দেরি হলে ন্যুনতম ওভার সংখ্যাও বাড়ানো হয়েছে। এছাড়া বৃষ্টির জন্য ম্যাচ সংক্ষিপ্ত করে ডাকওয়ার্থ লুইস নিয়ম ব্যবহার করতে হলে ন্যুনতম পাঁচ ওভারের খেলা হতেই হবে। তবে এ নিয়ম এবারের আসরের গ্রুপপর্ব পর্যন্ত বহাল থাকবে। কিন্তু সেমিফাইনালের দুইটি ও ফাইনালের জন্য ম্যাচের ফলাফলের জন্য নুন্যতম ১০ ওভার করে খেলতে হবে। অন্যথায় ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে ম্যাচটি।

উল্লেখ্য, পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ আসর বসেছিলো ২০১৬ সালে। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন টিটোয়েন্টি | বিশ্বকাপের | সপ্তম | আসরে | নতুন | আছে