আর্কাইভ থেকে বাংলাদেশ

এরাসমাসের ব্যাটে নামিবিয়ার ইতিহাস

এরাসমাসের ব্যাটে নামিবিয়ার ইতিহাস

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে ইতিহাস গড়লো আফ্রিকার দেশ নামিবিয়া। গ্রুপ এ-র বাছাইপর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে তারা। 

আইরিশদের দেয়া ১২৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ৮ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে নেয় নামিবিয়া। অধিনায়ক গারহার্ড এরাসমাস ৪৮ বলে হাফসেঞ্চুরি করেন। শেষ পর্যন্ত তিনি ৪৯ বলে ৩ চার ও ১ ছয়ে ৫৩ রানে অপরাজিত থাকেন। 

নামিবিয়া ব্যাটিংয়ে নেমে দলীয় ২৫ রানে ক্রেইগ উইলিয়ামস ১৬ বলে ১৫ রান করে কুর্তিস ক্যাম্ফারের বলে কেভিন ও’ব্রায়েনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর দলীয় ৭৩ রানে ক্যাম্ফারের বলে ও’ব্রায়েনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জ্যান গ্রিন। গ্রিন তার আগে ৩২ বলে ২৪ রান সংগ্রহ করেন। এরপর অধিনায়ক এরাসমাস ডেভিড ভিসেকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেটে ৫৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। 

অধিনায়ক এরাসমাস ৪৯ বলে ৩ চার ও ১ ছয়ে ৫৩ রানে ও ওয়াইজ ১৪ বলে ২ ছয় ও এক চারের সাহায্যে ২৮ রানে অপরাজিত থাকেন। ব্যাট হাতে অপরাজিত ২৮ রান ও বল হাতে ২২ রানে ২ উইকেট তুলে নেয়ায় প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার যায় ডেভিড ভিসের হাতে। 

আয়ারল্যান্ডের হয়ে কুর্তিস ক্যাম্ফার দুইটি উইকেট লাভ করেন। 

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার যেভাবে ইনিংস শুরু করেছিলেন মনে হচ্ছিল আইরিশরা বুঝি নামিবিয়াকে রানের পাহাড়ে চাপা দিকে যাচ্ছে। ৭.২ ওভারে উদ্বোধনী জুটিতেই কেভিন ও’ব্রায়েন ও পল স্টার্লিং তুলে নেন ৬২ রান। এরপর মাত্র পাঁচ রানের ব্যবধানে দুই ওপেনারকে হারায় আইরিশরা। পরে নামিবিয়ার বোলাররা আয়ারল্যান্ডের মিডল-অর্ডারকে চেপে ধরে। তিনে নামা অ্যান্ড্রু বালবিরনি কিছুটা আশার আলো দেখালেও পারেনি বেশিদূর যেতে। 

আয়ারল্যান্ড প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৭ উইকেটে জিতলেও শ্রীলঙ্কার কাছে ৭০ রানে পরাজিত হয়। অন্যদিকে নামিবিয়া প্রথম ম্যাচে লঙ্কানদের কাছে ৭ উইকেটে হারলেও পরের ম্যাচে নেদারল্যান্ডসকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় পায়।

বল হাতে আফ্রিকার দেশ নামিবিয়ার ফ্রাইলিংক ৩টি, ডেভিড ভিসে ২টি উইকেট নেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন এরাসমাসের | ব্যাটে | নামিবিয়ার | ইতিহাস