আর্কাইভ থেকে ক্রিকেট

বাটলারের সেঞ্চুরি, সবার আগে সেমিতে ইংল্যান্ড

বাটলারের সেঞ্চুরি, সবার আগে সেমিতে ইংল্যান্ড

ইংল্যান্ডের জয়রথ ছুটছেই। শ্রীলংকাও তা থামাতে পারল না। ফলে সবার আগে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পা রাখল ইংলিশরা। লংকানদের ২৬ রানে হারিয়েছে তারা। আগের তিন ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ইংল্যান্ড। এবার শ্রীলংকাকে হারিয়ে অনায়াসে সেমিতে উঠলো ইয়ন মরগান বাহিনী।

লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই রানআউটের কাটা পড়েন শ্রীলংকার ওপেনার পাথুম নিশাঙ্কা। আরেক ওপেনার কুশল পেরেরা ৯ বলে ৭ রান করে আউট হন আদিল রশিদের বলে। দলের হয়ে ৩ চার ও ১ ছক্কায় ২১ বলে ৩৪ রান করেন ওয়ানিদু হাসারাঙ্গা। অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে ভালোই খেলছিলেন তিনি। তারা যতক্ষণ ছিলেন, ততক্ষণ খেলায় ছিল শ্রীলংকা।

তবে হাসারাঙ্গা ফিরতেই বড়সড় ধাক্কা খায় লংকানরা। লিয়াম লিভিংস্টোনের শিকার হন তিনি। কিছুক্ষণ পরই ফেরেন শানাকা। এতে জয়ের স্বপ্ন ফিকে হয়ে যায় তাদের। তিনি করেন ২৫ বলে ২৬ রান। শেষদিকে চেষ্টা করে ভানুকা রাজাপক্ষে। তবে তার ১৮ বলে ২৬ রানের ক্যামিও শুধু হারের ব্যবধান কমায়। শেষ পর্যন্ত ১৩৭ রানে অলআউট হয় শ্রীলংকা। ইংল্যান্ডের হয়ে ক্রিস জর্ডান, আদিল রশিদ ও মঈন আলি নেন ২টি করে উইকেট।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা শুভ হয়নি ইংল্যান্ডের। দলীয় ৩৫ রানের মধ্যে জেসন রয়, ডেভিড মালান ও জনি বেয়ারস্টো ফেরেন। চতুর্থ উইকেটে ইয়ন মরগানকে নিয়ে দলকে টেনে তোলেন জস বাটলার। ১১২ রানের জুটি গড়েন তারা। ৩৬ বল খেলে ৪০ রান করে থামেন মরগান।

তবে একপ্রান্তে বাটলার ঝড় চলতেই থাকে। দর্শনীয় ব্যাটিংয়ে ১০১ রানে অপরাজিত থাকেন তিনি। সমান ৬টি করে চার-ছয়ে অনবদ্য এ ইনিংস সাজান উইকেটকিপার-ব্যাটার। এটি চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে এটিও তার ফার্স্ট শতক। এতে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৬৩ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন বাটলারের | সেঞ্চুরি | সবার | আগে | সেমিতে | ইংল্যান্ড