আর্কাইভ থেকে বাংলাদেশ

স্কটিশদের উড়িয়ে আফগানদের টপকালো ভারত

স্কটিশদের উড়িয়ে আফগানদের টপকালো ভারত

শেষ তিন ম্যাচে জিততেই হবে। সেই সঙ্গে বাড়াতে হবে রানরেট। তারপরও তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তান কি করে সেদিকে। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে নিজেদের কাজটুকু সেরে রাখলো ভারত। স্কটল্যান্ডকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত করে রানরেটে পেছনে ফেললো ভারত। চার ম্যাচ শেষে ভারত ও আফগানিস্তানের পয়েন্ট ৪ হলেও রানরেটে পিছিয়ে আফগানরা। ভারতের রানরেট ১.৬১৯ আর আফগানদের রানরেট ১.৪৮১। আর ২ পয়েন্টে এগিয়ে থাকা কিউইদের রানরেট ১.২৭৭।

শুক্রবার (৫ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়।

টস হেরে ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে তেমন একটা পুঁজি গড়তে পারেনি স্কটিশরা। মোহাম্মদ শামির পেস আর রবীন্দ্র জাদেজার স্পিনেই শেষ তারা। বাংলাদেশকে হারানো ম্যাচে খেলা তিন ব্যাটার শুধু দুই অঙ্কের দেখা পান। কুলাম ম্যাকলয়েড (১৬), মাইকেল লেসাক (১২ বলে ২১) ও মার্ক ওয়াট (১৪)। 

শামির ৩ ওভারে ১৫ রান দিয়ে তুলে নেন তিন উইকেট। জাদেজা ৪ ওভারে ১৫ রান দিয়ে তুলে নেন তিন উইকেট। বুমরাহ ২টি ও অশ্বিন নেন একটি উইকেট।

স্কটিশদের দেয়া মামুলি সংগ্রহ ৭.১ ওভারে তাড়া করার লক্ষ্য নিয়ে মাঠে নামে ভারত। কারণ এটা পারলেই আফগানদের রান রেট পেছনে ফেলবে তারা। আর ৮ ওভার ৫ বলের মধ্যে জিতলে নিউজিল্যান্ডকে টপকাতো ভারত। দুটো লক্ষ্যই পূরণ করেছে কোহলির দল।

টার্গেটে খেলতে নেমে সংগ্রহটা টপকাতে শুরুতেই ঝড় তুলেন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। স্কটিশ বোলারদের নিয়ে এ দু’জন খেলতে শুরু করেন। দলীয় অর্ধশত পূরণ করেন ৩.৫ ওভারে। তবে এই জুটি দলকে জিতিয়ে ফিরতে পারেনি। দলের যখন ৫ ওভারে ৭০ রান তখন ফিরেন রোহিত ফেরেন ১৬ বলে ৩০ রানে। এরপর রাহুল তুলে নেন ১৮ বলে ফিফটি। অবশ্য তার আগে ১৮ বলে ৩ ছয় ৬ চারে হাফসেঞ্চুরি করেন এই ওপেনার। বাকি কাজটুকু অধিনায়ক বিরাট (২) সারেন সুরিয়াকুমার ইয়াদবকে (৬) নিয়ে। 

স্কটিশদের হয়ে মার্ক ওয়াট ও ব্র্যাড হোয়েল একটি করে উইকেট লাভ করেন।

সেমিতে যেতে হলে শেষ ম্যাচে নামিবিয়াকে হারাতে হবে এবং কামনা করতে হবে ৭ নভেম্বর আফগানিস্তানের কাছে কিউইদের হার।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন স্কটিশদের | উড়িয়ে | আফগানদের | টপকালো | ভারত