আর্কাইভ থেকে বাংলাদেশ

রোহিঙ্গা সংকট আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোহিঙ্গা সংকট আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 রোহিঙ্গা সমস্যার শিগগিরই সমাধান না করলে আঞ্চলিক নিরাপত্তার ঝুঁকি বাড়াবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সংকট শুধু বাংলাদেশ নয়, সীমান্ত পেরিয়ে তা আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রেও ঝুঁকি বাড়াবে।

প্রধানমন্ত্রী শঙ্কা প্রকাশ করে বলেন, এ সংকট আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি। 

বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাতে ফ্রান্সে 'প্যারিস পিস ফোরাম' এর আয়োজনে বক্তব্যে তিনি, বিশ্ব সম্প্রদায়কে রোহিঙ্গা সংকট মোকাবিলায় আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

এ ছাড়া ইউনেস্কোর সাধারণ পরিষদের অধিবেশনে দূর শিক্ষণ ও অনলাইন শিক্ষাকে ‘বৈশ্বিক জনসম্পদ’ ঘোষণা করারও আহ্বান জানান শেখ হাসিনা।

ফ্রান্স সরকারের আমন্ত্রণে এ সফরে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় নানা আনুষ্ঠানিকতার পাশাপাশি একের পর এক অংশ আন্তর্জাতিক নানা অনুষ্ঠানেও যোগ দিচ্ছেন। 

ফরাসি অলাভজনক থিঙ্কট্যাঙ্ক সংস্থা 'প্যারিস পিস ফোরাম' এর চতুর্থ আসরেও আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী। ফ্রান্স সফরের তৃতীয় দিনে তিনি এ সম্মেলনে অংশ নেন।

প্যারিসে লা ভিলেট এর গ্র্যান্ড হলে বিশেষ এই আয়োজনে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য দেশ যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের শীর্ষ নেতাদের সামনে শেখ হাসিনা আবারও তুললেন রোহিঙ্গা প্রসঙ্গ। 

প্রধানমন্ত্রী তাদের উদ্দেশ্যে বলেন, এ সংকট সীমান্ত পেরিয়ে বাইরে ছড়ানোর বিপজ্জনক ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সরকার প্রধান জানান, যে কোনো সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ জিরো টলারেন্স নীতি অনুসরণ করে। বলেন, মহামারির ধাক্কা সামলে আন্তর্জাতিক শান্তি কূটনীতির দিকে এগোতে হবে বিশ্বকে।

এর আগে, বৃহস্পতিবার বিকেলে ইউনেস্কোর ৪১তম সাধারণ অধিবেশনে যোগ দিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
তিনি জানান, অনলাইন শিক্ষা পদ্ধতি সার্বজনীন করতে ইউনেস্কোকে দৃঢ় ভূমিকা রাখতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহামারি পরবর্তী সময়ে ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষাজীবন আবার স্বাভাবিক করতে সংস্থাটিকে নতুন করে ভাবতে হবে। 

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন রোহিঙ্গা | সংকট | আঞ্চলিক | নিরাপত্তার | জন্য | হুমকি | প্রধানমন্ত্রী | শেখ | হাসিনা