আর্কাইভ থেকে বাংলাদেশ

বল্যান্ড আগুনে পুড়ে ভস্ম ইংল্যান্ড, অ্যাশেজ অস্ট্রেলিয়ার

বল্যান্ড আগুনে পুড়ে ভস্ম ইংল্যান্ড, অ্যাশেজ অস্ট্রেলিয়ার

বক্সিং ডে টেস্ট যে অস্ট্রেলিয়া জিততে যাচ্ছে, তা আগেই বোঝা গিয়েছিল। তবে ইংল্যান্ড যে এতটা অসহায় আত্মসমর্পণ করবে তা ঘুণাক্ষরেও আঁচ করা যায়নি। তৃতীয় দিনের প্রথম ঘণ্টা পার হতে না হতেই ৬৮ রানে গুটিয়ে গিয়েছে জো রুটের দল। ফলে ইনিংস ও ১৪ রানে ম্যাচ জিতে ছাইদানিটা নিজেদের কাছেই রেখে দিল অস্ট্রেলিয়া।

ছাইদানিটা নিজেদের কাছে রাখতে ইংল্যান্ডকে ভস্মীভূত করা হয়েছে স্কট বল্যান্ড নামক আগুনে। ৩২ বছর বয়সী এই পেসারের অভিষেক ঘটে মাত্র তিনদিন আগে। আর তিনদিনের ব্যবধানে সেই বল্যান্ডই নির্বাচিত হয়েছেন ম্যাচের সেরা খেলোয়াড় হিসেবে। 

হবেনই বা না কেন? দ্বিতীয় ইনিংসে এই পেসার মাত্র ৭ রান খরচায় নিয়েছেন ৬ উইকেট! ১৭ বলের ব্যবধানে নিয়েছেন পাঁচ উইকেট, যা কিনা অ্যাশেজের ইতিহাসে দ্রুততম। আর সেই ঝড়েই ১১৭ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার মাটিতে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জায় পুড়ল ইংল্যান্ড। 

চলতি বছরে এই নিয়ে নবম টেস্ট হারের মুখোমুখি জো রুটের দল। নিজেদের ক্রিকেট ইতিহাসে যা কিনা সর্বোচ্চ। শেষ ইনিংসে দলটির হয়ে সর্বোচ্চ ২৮ রান আসে অধিনায়কের ব্যাট থেকে, দ্বিতীয় সর্বোচ্চ বেন স্টোকসের ১১। চারজনই রানের খাতাই খুলতে পারেননি।

বল্যান্ডের দিনে ৩ উইকেট পেয়েছেন মিচেল স্টার্ক-ও। বাকি একটি উইকেট ক্যামেরুন গ্রিনের নামে। পেস তাণ্ডবে ইংল্যান্ড টিকে মাত্র ২৭.৪ ওভার। আর দুই ম্যাচ বাকি রেখেই ৩-০ তে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া। মাত্র ১২ দিনের ব্যবধানে অ্যাশেজ ট্রফিটা নিজেদের কাছে রেখে দিল প্যাট কামিন্সের দল। 

স্কোরবোর্ড
ইংল্যান্ড ১৮৫/১০ এবং ৬৮/১০ 
অস্ট্রেলিয়া ২৬৭/১০

এস

এ সম্পর্কিত আরও পড়ুন বল্যান্ড | আগুনে | পুড়ে | ভস্ম | ইংল্যান্ড | অ্যাশেজ | অস্ট্রেলিয়ার