আর্কাইভ থেকে বাংলাদেশ

জয়ের ব্যাটে হাসছে বাংলাদেশ

জয়ের ব্যাটে হাসছে বাংলাদেশ

ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা আজ রোববার (০২ জানুয়ারি) নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল। মাউন্ট মঙ্গানুইয়ে দিনের শুরুতে মাত্র ৭০ রানে নিউজিল্যান্ডের শেষ ৫ উইকেট তুলে নেয় সফরাকারী বোলাররা। ফলে কিউইদের প্রথম ইনিংস থামে ৩২৮ রান। জবাবে ব্যাট করতে নেমে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর ফিফটিতে মাত্র ২ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে টাইগাররা। তৃতীয় দিনের খেলায় আগামীকাল সোমবার (০৩ জানুয়ারি) আবারো ব্যাট করবে মুমিনুল হকরা। 

মাহমুদুল হাসান জয় ৭০ ও অধিনায়ক মুমিনুল হক অপরাজিত আছেন ৮ রানে। নিউজিল্যান্ডের চেয়ে আর ১৫৩ রানে পিছিয়ে আছে বাংলাদেশ, হাতে আছে আরো ৮টি উইকেট।

গতকাল (শনিবার) ৫ উইকেটে ২৫৮ রান নিয়ে টেস্টের প্রথম দিন শেষ করা কিউইরা দ্বিতীয় দিন আবারো ব্যাট করতে নামে। মাত্র ৭০ রান যোগ করতেই শেষ ৫ উইকেট হারায় তারা। তাতে ৩২৮ রানে থামে তাদের প্রথম ইনিংস। আগের দিনে ৩২ রানে অপরাজিত থাকা হেনরি নিকোলস করেন ৭৫ রান। এটি তার ক্যারিয়ারের দ্বাদশ অর্ধশতক। টাইগার পেসার শরিফুল ইসলাম ও স্পিনার মেহেদি হাসান মিরাজ নেন ৩টি করে উইকেট। মুমিনুল হক শিকার করেন ২টি উইকেট।

অল্পরানের স্বাগতিকদের থামিয়ে দেয়া সফরকারীরা ব্যাট হাতেও শুরুটা করেন দুর্দান্ত। সাদমান-জয় মিলে ওপেনিং জুটিতে শুভ সূচনাই করেন। অবশ্য বেশিক্ষণ খেলতে পারেননি সাদমান। ফিরেছেন ব্যক্তিগত ২২ রান।

পরের উইকেটে নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে আপনতালেই খেলে যান জয়। এ সময় দুজন মিলে গড়েন ১০৪ রানের জুটি। এর মধ্যে দুজনই অর্ধশতক পূর্ণ করেন। ব্যক্তিগত দ্বিতীয় ফিফটি পূরণ করার পর রান তুলতে খানিকটা ব্যস্ত হয়ে পড়েন শান্ত। ঠিক সে সময় ওয়েগনারের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন। ১০৯ বলে ৭ চার ও ১ ছয়ের মারে করেন ৬৪ রান।

এরপর দলীয় অধিনায়ক মুমিনুল হককে সঙ্গে নিয়ে দিনশেষ করেন ওপেনার মাহমুদুল হাসান জয়। কিউই বোলারদের ধৈর্য্য পরীক্ষা নিয়েছেন এই তরুণ ওপেনার। ২১১ বলে ৭ চারের মারে ৭০ রানে অপরাজিত থাকেন তিনি। আর ২১ বলে ৮ রান করে অপরাজিত থাকেন মুমিনুল। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন জয়ের | ব্যাটে | হাসছে | বাংলাদেশ