আর্কাইভ থেকে বাংলাদেশ

রোনালদো’র অধিনায়কত্বের ম্যাচে হারলো ম্যান ইউ

রোনালদো’র অধিনায়কত্বের ম্যাচে হারলো ম্যান ইউ

নিউক্যাসেল ইউনাইটেডের বিপক্ষে হোঁচট খাওয়ার পর বছরের শেষ ম্যাচে বার্নলির বিপক্ষে জয়ে ফিরে ছিলো ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু জয়েরধারা অব্যাহত রাখতে পারেনি রালফ রাঙ্গনিকের শিষ্যরা। নতুন বছরের শুরুতেই হারের মুখ দেখল রেড ডেভিলরা। ৪১ বছর পর ইউনাইটেডের মাটি ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেডকে হারিয়েছে থেকে উলভারহাম্পটন। 

সোমবার (০৩ জানুয়ারি) রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ১-০ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গোলশূন্য প্রথমার্ধ শেষ হওয়ার পর উলভসের হয়ে শেষ দিকে গোল করে ব্যবধান গড়ে দিয়েছেন জোয়াও মৌতিনিয়ো। 

ম্যাচের দ্বিতীয়ার্ধে প্রথমবার অধিনায়কত্বের আর্মব্যান্ড হাতে পান ক্রিশ্চিয়ানো রোনালদো। এর আগে ২০০৮ সালেও ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেডকে নেতৃত্ব দিয়েছিলেন এই পর্তুগীজ তারকা। রোনালদোর অধিনায়কত্ব ফিরে পাওয়ার ম্যাচে প্রায় ৭০৭ দিন পর রেড ডেভিলদের রক্ষণদুর্গে ফিরেন ফিলিপ জোনস। এত নতুনত্বের মাঝেও নতুন বছরের প্রথম ম্যাচে হার এড়াতে পারেনি তারা। 

ঘরের মাঠ হলেও, এদিন শুরু থেকেই আধিপত্য ছিলো উলভসের। যদিও গোটা ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিলো ইউনাইটেড। তবে গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রে দাপট ছিলো অতিথিদেরই। ম্যাচে ৫২ শতাংশ বল দখলে নিয়ে ৯টি শট নেয় রেড ডেভিলরা; সেখানে উলবস গোলমুখে শট নিয়েছে ১৯বার। 

ম্যাচের ২৭তম মিনিটে এসে গোলে প্রথম শট নেয় ইউনাইটেড। ৩৫ গজ দূর থেকে শট নেন রোনালদো। কিন্তু শটে জোর ছিলো না তেমন সহজেই রুখে দেন উলভস গোলরক্ষক। এরপর প্রথমার্ধের শেষদিকে ৪২মিনিটে লুক শর পাসে বল পেয়ে ২৫ গজ দূর থেকে উড়িয়ে মেরে হতাশ করেন উরুগুয়ের স্ট্রাইকার এডিনসন কাভানি। দ্বিতীয়ার্ধে আক্রমণের ধারটা আরো বাড়িয়ে দেয় ইউনাইটেড। সুযোগ আসে ম্যাচের ৬৭ মিনিটে। বাঁ দিকের বাইলাইনের কাছ থেকে মাতিচের পাসে বল পান ব্রুনো ফার্নান্দেজ। ১২ গজ দূর থেকে পর্তুগিজ মিডফিল্ডারের শট লাগে ক্রসবারে। পরের মিনিটে সতীর্থের ফ্রি কিকে হেডে রোনালদো জালে বল পাঠালেও অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

পাল্টা আক্রমণে সাফল্য পায় সফরকারীরা। ৮২ মিনিটে মৌতিনিয়োর দুর্দান্ত এক ভলিতে বল জালে জড়িয়ে উলভসকে ১-০ গোলের লিড এনে দেন। অ্যাডাম ট্রাওরের ক্রস থেকে ডি বক্সের বাইরে বল পান মোতিনহো। আর সেখান থেকেই ভলিতে বল জালে জড়ান এই পর্তুগিজ। শেষ পর্যন্ত ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে গোলটিই। 

এই নিয়ে চলতি মৌসুমে ঘরের মাঠে প্রিমিয়ার লিগে চতুর্থবার কোনো গোল করতে পারলো না ইউনাইটেড। মৌসুমের ষষ্ঠ হারে লিগে ৩১ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে রেড ডেভিলরা। সমান ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে তাদের পরেই উলভারহাম্পটন। ২১ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে চেলসি। ২০ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে লিভারপুল তিনে, ৩৫ পয়েন্ট নিয়ে আর্সেনাল চার নম্বরে আছে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন রোনালদোর | অধিনায়কত্বের | ম্যাচে | হারলো | ম্যান | ইউ