আর্কাইভ থেকে আওয়ামী লীগ

প্রাচীন ছাত্রলীগের ৭৫ এ পদার্পণ

প্রাচীন ছাত্রলীগের ৭৫ এ পদার্পণ

বাংলা ও বাঙালি জাতির অধিকার আদায়ের এক আপসহীন নাম ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দানকারী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান  ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে নিজ হাতে এই দল গঠন করেন।  আজ সেই ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। 

পাকিস্তান আমলে ছাত্র অধিকার আন্দোলন ও স্বাধিকার আন্দোলনসহ জাতির সংকটকালে রাজপথে নেতৃত্বের ভূমিকায় ছিলো ছাত্রলীগ। পাকিস্তানি জান্তা সরকারের ঘুম হারাম করে দিয়েছিল সংগঠনটি। স্বাধীনতা যুদ্ধে ও দাবি আদায়ের সংগ্রামে ঝরে গেছেন দলটির বহু নেতাকর্মী। 

স্বাধীন বাংলাদেশেও সামরিক শাসনবিরোধী লড়াইয়েও ছাত্রলীগের অংশগ্রহণ ছিলো সোচ্চার। স্বৈরাচারবিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে এই ছাত্রলীগ। নব্বইয়ের গণঅভ্যুত্থানের পর গণতান্ত্রিক ব্যবস্থায় পরিস্থিতি পাল্টাতে থাকে। নানা বিতর্কিত কর্মকাণ্ডসহ বর্তমান গতিহীন, নিস্তেজ সাংগঠনিক অবস্থার কারণে দলের ভেতরে রয়েছে ক্ষোভ, অভিমান। 

বাংলাদেশ ছাত্রলীগের সর্বশেষ সম্মেলনের মাধ্যমে হওয়া কমিটি প্রায় চার বছর পার করে ফেলছে। কিন্তু এই দীর্ঘ সময়ে কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়া অন্য নেতাদের ভাগ্য তেমন পরিবর্তন আসেনি। আর তাই হতাশা, ক্ষোভ আর অভিমানে কাটছে তাদের দিন। ছাত্র রাজনীতিতে বয়সের সীমা নির্দিষ্ট হওয়ার কারণে দীর্ঘদিন রাজনীতি করেও নিজেকে প্রমাণ করেত পারেননি অনেকে। হল ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসে অনেকে এখন পর্যন্ত সাংগঠনিক কোনো পরিচয় পাননি। এজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজনীতি থেকে অনেকটা মুখ ফিরিয়ে নিচ্ছেন বলা যায়।

বাংলাদেশ ছাত্রলীগের প্রধান ইউনিট খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, অনুষদ কমিটিসহ অন্যান্য কোনো কমিটি করতে পারেননি বর্তমান নেতৃবৃন্দ। এছাড়া বর্তমান কমিটির প্রধানদের সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছেন না বলে দলটির কেন্দ্রীয় নেতারা। 

২০১৮ সালের ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনের পর ৩১ জুলাই রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে দুই বছর মেয়াদি কমিটি গঠিত হয়েছিল। পদ পেয়ে টাকার বিনিময়ে কমিটিতে পদ দেওয়া, বিতর্কিত নানা কর্মকাণ্ডসহ সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজ থেকে চাঁদা দাবির অভিযোগে ২০১৯ সালে শোভন-রাব্বানীকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। 

২০২০ সালের ৪ জানুয়ারি ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তাদেরকে পূর্ণাঙ্গ নেতৃত্বের ক্ষমতা দেন আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। দায়িত্ব পেয়েও সাংগঠনিক দায়িত্ব ভাগ করে না দেওয়া, নিয়মিত সাধারণ সভা না করা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কমিটিসহ ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ শাখাগুলোতে সম্মেলন করে নতুন কমিটি ঘোষণা না করায় সংগঠনটির নেতা-কর্মীদের মধ্যে হতাশা নেমে এসেছে।

৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৫ দিনব্যাপী নানা বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ। তবে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কোনো প্রস্তুতি সভা বা সাধারণ সভা করেনি সংগঠনটি।

 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন প্রাচীন | ছাত্রলীগের | ৭৫ | এ | পদার্পণ