আর্কাইভ থেকে বাংলাদেশ

ইথিওপিয়ায় আশ্রয়শিবিরে বোমা হামলায় নিহত ৫৬

ইথিওপিয়ায় আশ্রয়শিবিরে বোমা হামলায় নিহত ৫৬

ইথিওপিয়ার বিদ্রোহী অধ্যুষিত তিগ্রাই অঞ্চলের একটি আশ্রয় শিবিরে সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৫৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শিশুসহ আরও অন্তত ৩০ জন।
ইথিওপিয়ায় আশ্রয়শিবিরে বোমা হামলায় নিহত ৫৬

ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলের একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সরকারি বাহিনীর বিমান হামলায় আহতরা। এদের মধ্যে বেশিরভাগই শিশু।

আল-জাজিরা জানায়, স্থানীয় সময় শুক্রবার রাতে অঞ্চলটির দেদেবিট শহরে বাস্তুচ্যুত লোকজনের একটি আশ্রয় শিবিরে হামলা চালায় সরকারি বাহিনী। এতে অর্ধশতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

শনিবার ত্রাণ সংস্থার দুই কর্মী স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে হতাহতের বিষয়টি নিশ্চিত করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইথিওপিয়ার সামরিক বাহিনী। এমনকি সরকারের কোনো মুখপাত্রও বিষয়টি নিয়ে মুখ খোলেনি।

শির শুল জেনারেল হাসপাতালে পরিদর্শনে যাওয়া এক সাহায্যকর্মী বলেন, আহতদের এখানে চিকিৎসা দিতে নিয়ে আসা হয়েছে। তারা আমাকে বলেছেন যে মধ্যরাতে তাদের ওপর বোমা মারা হয়েছে। চারদিকে গভীর অন্ধকার হওয়ায় তারা পালাতে পারেননি।

এর আগে শুক্রবার অঞ্চলটিতে অভিযানের কথা স্বীকার করলেও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলার কথা অস্বীকার করে সরকারি বাহিনী।

২০২০ সাল থেকেই বিদ্রোহীদের দমনে অঞ্চলটিতে অভিযান চালিয়ে আসছে তারা। সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলা সংঘাতে এরইমধ্যে কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ।

এ সম্পর্কিত আরও পড়ুন ইথিওপিয়ায় | আশ্রয়শিবিরে | বোমা | হামলায় | নিহত | ৫৬