আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ওমিক্রনে আক্রান্তরা সবাই সুস্থ আছেন

ওমিক্রনে আক্রান্তরা সবাই সুস্থ আছেন

করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্তরা সবাই সুস্থ আছেন। তাদের মধ্যে কারো কোনো জটিলতা নেই। অনেকেই আবার সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। জানালেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

আজ রোববার (৯ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান তিনি।

ডা. নাজমুল বলেন, গত এক সপ্তাহে দেশে ১ লাখ ৩৪ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে, যা তার আগের সপ্তাহের তুলনায় আড়াই শতাংশ বেশি। এতে সাত দিনে ৬ হাজার ৩০০ জনের মতো নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে, যা তার আগের সপ্তাহের তুলনায় ৩ হাজার ৩৭৬ জন বেশি। এক সপ্তাহে ১১৫ শতাংশ বেশি রোগী শনাক্ত হয়েছে। এছাড়া এক সপ্তাহে মৃত্যু হয়েছে ২৩ জনের, যা তার আগের সপ্তাহের তুলনায় ১৫ শতাংশ বেশি।

তিনি আরও বলেন, শুধু ওমিক্রন নয়, করোনায় আক্রান্ত যে কেউ তথ্য গোপন না করে যথাসময়ে চিকিৎসা নিলে করোনা মোকাবিলা করার কাজটি সহজ হয়ে যায়। রোগীদের ব্যক্তিগত গোপনীয়তার কারণে ওমিক্রনে আক্রান্ত রোগীদের অনেক তথ্য শেয়ার করা যাবে না। সবার সক্রিয় সহযোগিতায় বাংলাদেশে যেভাবে গত দুবছর  করোনা মোকাবিলা করা হয়েছে, আশা করা যায় চলতি ২০২২ সালেও তা  এই মহামারিকে অবশ্যই নিয়ন্ত্রণে রাখা যাবে।

ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিন অনুযায়ী ওমিক্রনের প্রভাবে গোটা ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে রোগীর সংখ্যা বেড়ে গেছে। ফলে হাসপাতালসহ স্বাস্থ্যসেবার সব উপকরণের ওপর চাপ বেড়ে চলেছে। ক্রমাগত চাপের মুখে অনেক দেশেই স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কাও তৈরি হচ্ছে। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন ওমিক্রনে | আক্রান্তরা | সবাই | সুস্থ | আছেন