আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রকৃতির কল্যাণে পরাজয় থেকে বাঁচলো ইংল্যান্ড

প্রকৃতির কল্যাণে পরাজয় থেকে বাঁচলো ইংল্যান্ড

অবশেষে অ্যাশেজ সিরিজে নিশ্চিত পরাজয় থেকে বাঁচলো ইংল্যান্ড। সিডনি টেস্টের শেষ দিনে অস্ট্রেলিয়ার সাথে ড্র করেছে সফরকারীরা। ৩৮৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৭০ রান সংগ্রহ করে তারা।

দিনের শেষ ঘণ্টায় ম্যাচ জমে ওঠে। ৯২তম ওভারে শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো আউট হলে অষ্টম উইকেট হারায় ইংলিশরা। তখন খেলা শেষ হতে বাকি ছিলো আরো ১০ ওভার। অজিরা সিরিজে টানা চতুর্থ জয়ের সুবাস পাচ্ছে।

৯৯তম ওভার শেষে দুই টেইল এন্ডার স্টুয়ার্ট ব্রড ও জ্যাক লিচ আম্পায়ারকে আলো স্বল্পতার কথা জানান। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও ব্যাটারদের সঙ্গে আলোচনা শেষে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন আম্পায়াররা।

ম্যাচের শেষ তিন ওভার পেসার ব্যবহার করেনি অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ ও নেইথান লায়ন বল করেন এ সময়টাতে। ১০০তম ওভারের শেষ বলে স্মিথের বলে আউট হন জ্যাক লিচ। ফলে শেষ দুই ওভার সামলানোর দায়িত্বের চাপ পড়ে ১১ নম্বর ব্যাটার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ওপর।

নির্বিঘ্নেই ১২ বল খেলেন সফরকারীদের শেষ দুই ব্যাটার। ফলে ড্র হয় সিডনি টেস্ট। এর আগে বিনা উইকেটে ২০ রান নিয়ে খেলা শুরু করে জ্যাক ক্রলি ও বেন স্টোকস ছাড়া কেউই ইংল্যান্ডের পক্ষে উইকেটে টিকে থাকতে পারেননি।

ক্রলির ব্যাট থেকে আসে ৭৭ আর বেন স্টোকস করে ৬০। বেয়ারস্টোর ব্যাট থেকে আসে ৪১। স্বাগতিকদের পক্ষে স্কট বোল্যান্ড ৩টি আর লায়ন ও প্যাট কামিন ২টি করে উইকেট নেন।

সিডনিতে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৪১৬ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। আর দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ছিল ৬ উইকেটে ২৬৫। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৯৪ রানে অলআউট হয়। ম্যাচে জোড়া সেঞ্চুরির জন্য সেরা খেলোয়াড় হয়েছেন উসমান খাজা। ১৪ জানুয়ারি হোবার্টে হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।

হাসিব মোহাম্মদ

 

এ সম্পর্কিত আরও পড়ুন প্রকৃতির | কল্যাণে | পরাজয় | বাঁচলো | ইংল্যান্ড