আর্কাইভ থেকে বাংলাদেশ

মার্কিন সেনার হাতে তুলে দেয়া সেই সোহাইলকে পাওয়া গেছে

মার্কিন সেনার হাতে তুলে দেয়া সেই সোহাইলকে পাওয়া গেছে

গেল বছরের আগস্টে মার্কিন মদদপুষ্ট সরকারকে হটিয়ে ফের আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। সে সময় মার্কিনপন্থী অনেক আফগান নাগরিক দেশ ছেড়ে পালানোর জন্য জড়ো হয় কাবুল বিমানবন্দরে। 

সে সময় পদদলিত হয়ে মৃত্যু হয় অনেকের। হারিয়ে যায় অনেক শিশু। সেই হারিয়ে যাওয়া শিশুদের একজন দুই মাস বয়সী সোহাইল আহমাদি। গত বছরের ১৯ আগস্ট বিমানবন্দরে মা-বাবা থেকে বিচ্ছিন্ন হয় সে।

তাকে হারিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান মা-বাবা। আফগানিস্তানে হারানো সোহাইল আহমাদিকে অবশেষে ফিরে পেয়েছে তার পরিবার। খবর রয়টার্স ও হিন্দুস্তান টাইমসের।

সোহাইল আহমাদির বাবা মির্জা আলি আহমাদি কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের প্রহরী হিসেবে কাজ করতেন। এ জন্য দেশ ছাড়ার যাওয়ার সুযোগ ছিল তার। কিন্তু গত ১৯ আগস্ট বিমানবন্দরে যাত্রীদের ব্যাপক ভিড় ছিল। নিরুপায় হয়ে মা সুরাইয়া শিশু সোহাইলকে এক সেনার হাতে তুলে দেন তারা।

তাদের আশা ছিল, বিমানবন্দরে প্রবেশের পর ওই সেনার কাছ থেকে শিশুকে তারা নিয়ে নেবেন। কিন্তু বিমানবন্দরে প্রবেশে দেরি হয়ে যায় মির্জা আলি আহমাদি ও তার স্ত্রী সুরাইয়াসহ বাকি চার সন্তানের। এরপর আর তারা শিশু সোহাইলকে আর খুঁজে পাননি।

জানা গেছে, বিমানবন্দরে হারিয়ে যাওয়া সোহাইলকে খুঁজে পান ট্যাক্সিচালক হামিদ সাফির। তিনি নিজের সন্তানের মতো করেই আগলে রেখেছিলেন শিশুটিকে।

গত নভেম্বরে রয়টার্স একটি খবর প্রকাশ করে এ ঘটনা নিয়ে। ওই খবরে শিশুটির ছবি ছাপা হয় এবং কার কাছে আছে তা–ও প্রকাশ করা হয়। এতে করে সন্ধান মেলে শিশুটির।

এই খবর প্রকাশের পর সপ্তাহ ধরে দুপক্ষের মধ্যে আলোচনা হয়। এরপর তালেবানরা হামিদকে আটকও করে। সোহাইলকে ফেরত দেয়া হয় তার দাদা-দাদির কাছে। তারা এখন সোহাইলকে মা-বাবার কাছে পাঠানোর উদ্যোগ নিচ্ছে বলে জানা গেছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন মার্কিন | সেনার | হাতে | তুলে | দেয়া | সোহাইলকে | গেছে