আর্কাইভ থেকে বাংলাদেশ

‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে গান গাইলেন শান্তনু মৈত্র

‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে গান গাইলেন শান্তনু মৈত্র

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত হতে যাওয়া চলচ্চিত্রে গান গাইলেন বলিউডের বিখ্যাত সুরকার শান্তনু মৈত্র। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় চলচ্চিত্রটি নির্মাণ করছেন বলিউডের পরিচালক শ্যাম বেনেগাল। 

দুই বাংলাতেই শেখ মুজিবর রহমানের বায়োপিক নিয়ে চড়ছে প্রত্যাশার পারদ। বাংলাদেশের এক ঝাঁক জনপ্রিয় তারকাদের দেখা যাবে ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে। এবার এর সঙ্গে নাম জুড়ে গেল ভারতের এক শিল্পীর। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই ছবিটিতে গান গাইলেন ভারতের বিখ্যাত সুরকার শান্তনু মৈত্র। বলিউডে একাধিক জনপ্রিয় চলচ্চিত্রের সংগীত পরিচালক তিনি। ‘থ্রি ইডিয়টস’ (3 Idiots), ‘পিকে’(PK), ‘লাগে রহ মুন্নাভাই’-এর (Lage Raho Munnabhai) মতো চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন তিনি। গুন গুন করে গান গাইলেও তাঁর কণ্ঠে পুরো একটি গান গাইতে শোনা যায়নি এর আগে। এবার ‘বঙ্গবন্ধু’ ছবির একমাত্র মৌলিক গান ‘অচিন মাঝি’ গানটি গেয়েছেন বলিউডের এই জনপ্রিয় সংগীত পরিচালক ও গায়ক। গানটি লিখেছেন বাংলাদেশের জনপ্রিয় গীতিকার জাহিদ আকবর।
গত বছর ১৮ ডিসেম্বর শেষ হয়েছে এই ছবির শ্যুটিং। ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু হয় শ্যুটিং। মুম্বইয়ের দাদাসাহেব ফিল্ম সিটি সহ তার পার্শ্ববর্তী বেশ কয়েকটি এলাকায় সিনেমার অর্ধেকের বেশি শ্যুটিং করা হয়। বাকি কিছু অংশের শুটিং করা হচ্ছে বাংলাদেশে। যার মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল ও রেজিস্ট্রার ভবনের বেশ কিছু এলাকা।

এ চলচ্চিত্রে শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন ঢালিউডের অভিনেতা আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরত ফারিয়া, তাজউদ্দিন আহমেদের চরিত্রে রিয়াজ আহমেদ সহ অন্যান্য অভিনেতা। এছাড়াও টিক্কা খানের চরিত্রে দেখা যাবে অভিনেতা জায়েদ খানকে। তোফায়েল আহমেদের চরিত্রে সাব্বির হোসেন, খালেদা জিয়ার চরিত্রে দেখা যাবে এলিনা শাম্মিকে।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে আরিফিন শুভ বলেন,‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রটিতে জাতির পিতার চরিত্রে অভিনয় করার মাধ্যমে তাঁর অভিনয় জীবনের শ্রেষ্টত্ব অর্জন হল। জানা গেছে, এই ছবিতে অভিনয় করার জন্যে মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়েছেন আরিফিন।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন বঙ্গবন্ধু | চলচ্চিত্রে | গান | গাইলেন | শান্তনু | মৈত্র