আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্রিটেনে আর মাস্ক পরতে হবে না

ব্রিটেনে আর মাস্ক পরতে হবে না

ওমিক্রন সংক্রমণের হার কমায় করোনা বিধিনেষধ শিথিল করেছে ব্রিটেন। আগামী সপ্তাহ থেকে সেখানে আর মাস্ক পরতে হবে না। বুধবার (১৯ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘোষণা দিয়েছেন।

ব্রিটেনে এরই মধ্যে ওমিক্রন সংক্রমণ শীর্ষ স্তরে পৌঁছেছে। ফলে নতুন করে আর তা বৃদ্ধির সম্ভাবনা নেই। তাই ব্রিটিশ সরকার জানিয়েছে, আগামী ২৭ জানুয়ারি থেকে আর মাস্ক না পরলেও চলবে।  সেই সঙ্গে ওয়ার্ক ফ্রম হোম বন্ধ করেছে ব্রিটিশ প্রশাসন। ওই সময় থেকে অফিসে গিয়ে কাজ করতে পারবেন কর্মীরা। 

কোভিড-১৯ প্রটোকল নিয়ে দুই ধরনে পরিকল্পনা করেছে ব্রিটেন। ১. প্ল্যান-এ এবং ২. প্ল্যান-বি। করোনা সংক্রমণ ব্যাপক হলে একটি চালু থাকবে এবং সংক্রমণ কম হলে অপরটি কার্যকর থাকবে। এতদিন দেশটিতে প্ল্যান বি চালু ছিল। এবার প্ল্যান এ শুরু হবে।

ব্রিটিশ সরকার জানিয়েছে, ওমিক্রনে আক্রান্ত হয়ে খুব কম সংখ্যক মানুষকে হাসপাতালে যেতে হয়েছে। বেশিরভাগেরই শরীরে মৃদু উপসর্গ রয়েছে। বাসাতে তা সেরে গেছে। এতে মৃত্যুহার বাড়েনি। মূলত জোরকদমে ভ্যাকসিন কার্যক্রম চালানোয় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তারা মনে করছে, সবমিলিয়ে দেশে করোনা নিয়ন্ত্রণে চলে এসেছে। তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী জনসন বলেন, ‘আমাদের বিশেষজ্ঞরা মনে করেন- করোনার তৃতীয় ঢেউ শেষের পথে। ব্যাপক হারে বুস্টার ডোজ দেয়ায় আমরা আত্মবিশ্বাসী, এবার পরিস্থিতি স্বাভাবিক হবে। তাই এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।’ 

সূত্র: এপি/ইন্ডিয়া টুডে

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রিটেনে | আর | মাস্ক | পরতে | হবে