আর্কাইভ থেকে আবহাওয়া

কুড়িগ্রামে ঠান্ডা ভোগান্তিতে শ্রমজীবী মানুষ

কুড়িগ্রামে ঠান্ডা ভোগান্তিতে শ্রমজীবী মানুষ

শীতে কাঁপছে উত্তরের জেলা কুড়িগ্রাম। ঘন কুয়াশা আর হিম ঠান্ডা বাতাসে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। তাপমাত্রা কমে যাওয়ায় ভোগান্তিতে পরেছে শ্রমজীবী ও কর্মজীবী মানুষ। কৃষি ক্ষেতে শ্রমিকরা এবং যানবাহন চালিয়ে জীবিকা নির্বাহ করা মানুষগুলো পরেছে বিপাকে। এছাড়াও কুয়াশা ও ঠান্ডা বাতাসের কারণে বোরো বীজতলা ও আলু ক্ষেত নিয়ে শংকায় রয়েছে কৃষক। তীব্র ঠান্ডা উপেক্ষা করে কৃষকরা করছেন বোরো রোপনের কাজ। কুয়াশার কারণে হেড লাইট জ্বালিয়ে সড়কে চলাচল করে যানবাহন। শীত বাড়ায়  দুর্ভোগে পড়েছেন শিশু,বৃদ্ধ, ছিন্নমুল ও খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ।

ফুলবাড়ী উপজেলা নাওডাঙ্গা ইউনিয়নের কৃষক তৈয়ব আলী ও নাগেশ্বরী উপজেলার বেরুবাড়ী ইউনিয়নের কৃষক দেবেন্দ্র নাথ রায় জানান, অনেক খরচ করে আলু লাগানো হয়েছিল,তীব্র ঠান্ডার কারণে সদ্য বেড়ে ওঠা আলু ক্ষেত নিয়ে চিন্তায় আছেন তিনি।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. শামসুদ্দিন মিঞা জানান, শৈত্যপ্রবাহ ক্ষণস্থায়ী হওয়ায় আবাদের তেমন কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

শনিবার সকাল ৯টায় এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা পরিমাপ করা হয়েছে ৭ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। এমন পরিস্থিতি আগামী সোমবার পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে। জানান কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া ও কৃষি পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুর রহমান।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন কুড়িগ্রামে | ঠান্ডা | ভোগান্তিতে | শ্রমজীবী | মানুষ