আর্কাইভ থেকে পরিবেশ ও জীববৈচিত্র

আবারও দুই জেব্রার মৃত্যু

আবারও দুই জেব্রার মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর রহস্য উদঘাটন হতে না হতেই আরও দুটি জেব্রার মৃত্যু হলো। এ নিয়ে চলতি মাসে সাফারি পার্কে ১১টি জেব্রা মারা গেল। গেল শনিবার (২৯ জানুয়ারি) সকালে একটি ও সন্ধ্যা সোয়া ৬টায় অপরটি মারা যায়। 

আজ রোববার (৩০ জানুয়ারি) সকালে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

সাফারি পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবীর জানান, শনিবার সকালে পালের দুটি জেব্রা অসুস্থ হয়ে পড়ে যায়। এরপরই দুটি জেব্রার চিকিৎসা শুরু হয়। মুখ দিয়ে লালা পড়া, পেট ফুলে যাওয়া ও হাঁটতে পারছিল না প্রাণী দুটি। এরপর সকালে একটি জেব্রা মারা যায় আর সন্ধ্যার পর মারা যায় অপরটি।

এর আগে, অতিরিক্ত কাঁচা ঘাস ছাড়াও স্ট্রেপ্টোক্কাস, ইড়কোলাই, কস্নস্টোডিয়াম, সালমোনিলা ও পাস্টুরেলা নামক ব্যাকটেরিয়ার আক্রমণে ২ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত পাঁচটি এবং নিজেদের মধ্যে মারামারি করে আরও চারটি জেব্রা মারা গেছে।

২৫ জানুয়ারি গঠিত ৬ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল বোর্ড পার্কে উপস্থিত হয়ে মৃত্যুরোধে করণীয় ও কারণ উদ্ঘাটনে কাজ শুরু করেন। বিশেষজ্ঞ টিমের সদস্য শহীদুল্লাহ মৃত্যুর কারণ ও দিকনির্দেশনামূলক পরামর্শ দেন।
পরামর্শগুলো হলো ব্লিচিং পাউডার ছিটিয়ে জেব্রার বসবাসের জায়গার মাটি ওলটপালট করে জীবাণু ধ্বংস করতে হবে, পার্কের জলাধারের পানি পরিবর্তন করতে হবে, জেব্রাগুলোকে টিকার আওতায় আনতে হবে, খাবার হিসেবে পরিপক্ক ঘাসের ব্যবস্থা করতে হবে, শুকনো খাবার ফাঙ্গাসমুক্ত করে পরিবেশন করতে হবে, ঘাস পানিতে ভালো করে ধৌত করে কেটে পাত্রে পরিবেশন করতে হবে, এসব প্রাণী বেষ্টনিতে বায়োসিকিউরিটি ব্যবস্থা গড়ে তুলতে হবে, অতিরিক্ত নিরাপত্তাকর্মীর ব্যবস্থা রাখতে হবে, পার্কের অভ্যন্তরে পতিত জমিতে ঘাস উৎপাদন করে খাবারের ব্যবস্থা করতে হবে, নাইট ভিশন ক্যামেরাসহ পুরো বেস্টনিতে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।

বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডে ছিলেন ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি অনুষদের অধ্যাপক ড. আবু হাদী নুর আলী খান, একই বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক ড. রফিকুল আলম, ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক কাজী রফিকুল ইসলাম, ঢাকার কেন্দ্রীয় পশু হাপসপাতালের সাবেক প্রধান ভেটেরিনারি অফিসার ও ঢাকা চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এ বি এম শহীদ উল্লাহ, গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস এম উকিল উদ্দিন এবং সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ জুলকার নাইন।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন আবারও | দুই | জেব্রার | মৃত্যু