আর্কাইভ থেকে বাংলাদেশ

বৃষ্টি বলে দিবে শীত থাকছে না যাচ্ছে

বৃষ্টি বলে দিবে শীত থাকছে না যাচ্ছে

সারাদেশে বইছে শৈত্যপ্রবাহ। শৈত্যপ্রবাহের পঞ্চম দিনে শীতের প্রকোপ আরও বেড়েছে। শীতে জবুথবু দেশের মানুষ। এদিন মৌসুমের সর্বনিম্ন ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

শীত কমলেও তিন বিভাগের কিছু এলাকায় বৃষ্টি হতে পারে বলে জানায় আবহাওয়া অফিস। ফলে মেঘ থাকায় সেসব এলাকায়ও শীত কম পড়বে। আগামী দুদিনে তাপমাত্রার উন্নতি হতে পারে। এরপর ৩ ও ৪ ফেব্রুয়ারি দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। তখন তাপমাত্রা আবার কমে যেতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ গণমাধ্যমকে বলেন, ঢাকায় আজ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে গেছে। সারাদেশেই তাপমাত্রা আজ থেকে বাড়বে। আগামী কয়েক দিন সারাদেশেই তাপমাত্রা বাড়বে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি হবে জানিয়ে তিনি বলেন, সামনে একটি বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির ওপরে নির্ভর করে শীত থাকছে না চলে যাচ্ছে।

তিনি আরও বলেন, বুধবার সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। বৃষ্টির দু-এক দিন পরই দেশব্যাপী মাঝারি বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি হওয়া-না হওয়ার বিষয়টিও নির্ভর করছে বুধবারের বৃষ্টির ওপর।

এদিকে বিএমডির তথ্য অনুযায়ী, শৈত্যপ্রবাহ থাকলেও আগামী কয়েক দিনে এর তীব্রতা কমবে। সোমবার ১১ জেলাসহ কয়েকটি বিভাগে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিল। জেলাগুলো হচ্ছে-গোপালগঞ্জ, ময়মনসিংহ, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা জেলা এবং সীতাকুণ্ড উপজেলাসহ গোটা রংপুর বিভাগ। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার তেঁতুলিয়া ও রাজারহাটে ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি। রোববার তেঁতুলিয়ায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তাপমাত্রা নেমে দাঁড়ায় ৬ ডিগ্রি সেলসিয়াসে। সাধারণত ৬ ডিগ্রির নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। বিএমডি জানিয়েছে, দেশে ইতঃপূর্বে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ডও ছিল এই তেঁতুলিয়ায়। ২০১৮ সালে ৮ জানুয়ারি ২ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ছিল শ্রীমঙ্গলে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি। সেদিন ২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা নেমেছিল।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন বৃষ্টি | বলে | দিবে | শীত | থাকছে | যাচ্ছে