আর্কাইভ থেকে শিক্ষা

ঢাবির শিক্ষার্থী নির্যাতনে তিন ছাত্রলীগ কর্মী হল থেকে বহিষ্কৃত

ঢাবির শিক্ষার্থী নির্যাতনে তিন ছাত্রলীগ কর্মী হল থেকে বহিষ্কৃত

অসুস্থ এক শিক্ষার্থীকে ‘গেস্টরুমে’ ডেকে নিয়ে নির্যাতনের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের তিন শিক্ষার্থীকে হল থেকে ছয় মাসের জন্য বহিষ্কার করেছে প্রশাসন। এই তিন শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী বলে জানা গেছে।

বহিষ্কৃতরা হলেন- সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কামরুজ্জামান রাজু, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ইয়ামিন ইসলাম। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ দ্বিতীয় বর্ষের  শিক্ষার্থী।

বুধবার (২ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির।

তিনি বলেন, তদন্ত প্রতিবেদন অনুযায়ী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. আকতারুল ইসলামকে নির্যাতনের ঘটনায় ওই তিন ছাত্রকে ৬ মাসের বহিষ্কারাদেশ দিয়েছে হল প্রশাসন। আর বাকি তিন জনের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এর আগে গত ২৬ জানুয়ারি রাত ১১টার দিকে এ নির্যাতনের ঘটনা ঘটে। অসুস্থতার কারণে ছাত্রলীগের কথিত গেস্টরুমে নির্যাতনের শিকার আকতারুল ইসলামকে ছাত্রলীগের যথাসময়ে উপস্থিত হতে না পারায় তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন ২০১৯-২০ সেশনের কয়েকজন শিক্ষার্থী। নির্যাতনের এক পর্যায়ে ওই শিক্ষার্থী অসুস্থ হয়ে পরলে তাকে পাঠানো হয় গণরুমে। সেখানে জ্ঞান হারান তিনি। এরপর ঢামেকে নিয়ে তাকে ইসিজি করানো হয়।

এ ঘটনায় অভিযুক্তরা সবাই ছাত্রলীগের সক্রিয় কর্মী এবং হল ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক আবু ইউনুসের অনুসারী।

অনন্যা চৈতী

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন ঢাবির | শিক্ষার্থী | নির্যাতনে | তিন | ছাত্রলীগ | কর্মী | বহিষ্কৃত